বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র সেপ্টেম্বরে চালু হবে


, | Published: 05:46 PM, July 28, 2018

IMG

কয়লা চুরির কারনে কয়লার অভাবে বন্ধ হয়ে যাওয়া দিনাজপুরের বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র সেপ্টেম্বরে পুরোদমে চালু হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের সচিব আহমেদ কায়কাউস। জ্বালানি সংকটে বন্ধ হয়ে যাওয়া বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে দ্রুত কয়লা আমদানি করার হচ্ছে বলে জানিয়েছেন সচিব।

এদিকে কয়লা লোপাটের ঘটনায় জড়িতদের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহি চৌধুরী।

শনিবার সকালে বিদ্যুৎ ভবনে, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ও বিদ্যুৎ বিভাগ আয়োজিত এক সেমিনারে জ্বালানি উপদেষ্টা বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাত প্রতিনিয়ত নতুন বিনিয়োগ ও চ্যালেঞ্জ আসছে। তা মোকাবেলায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে সরকার কাজ করছে। এসময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালনে দক্ষতা বাড়ানো গেলে কয়েক হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় সম্ভব। এসময় জীবাশ্ম জ্বালানির পাশাপাশি  নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে নেট মিটারিং ২০১৮ নির্দেশিকার উদ্বোধন করে বিদ্যুৎ বিভাগ।

নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক ডিস্ট্রিবিউটেড জেনারেশনকে উৎসাহিত করতে নেট মিটারিং ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ সচিব জানান, বড় পুকুরিয়ায় তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকলেও উত্তরবঙ্গে বিদ্যুতের সমস্যা হচ্ছে না।