দোয়েলের পর আসছে ল্যাপটপ তালপাতা, চলবে সোলারে


প্রযুক্তি ডেস্ক, | Published: 05:57 PM, August 11, 2018

IMG

বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা- টেশিসের তৈরী করা দেশি ব্র্যান্ডের প্রথম ল্যাপটপ ‘দোয়েল’ বাজারে আসে ২০১১ সালে। কিন্তু নানা জটিলতরা কারণে কয়েক বছর পর বন্ধ হয়ে যায় এর উৎপাদন ও বিপণন কার্যক্রম। 

এবার আরেকটি দেশি ব্র্যান্ডের সোলার চালিত ল্যাপটপ আসছে বাজারে। দেশীয় তথ্যপ্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম লিমিটেডের তৈরি করা এই ল্যাপটপের নাম দেয়া হয়েছে ‘তালপাতা’। এ বছরের ডিসেম্বরে বিজয় দিবসেই বাজারে আসছে দেশীয় প্রতিষ্ঠানের উদ্যোগে তৈরি প্রথম সোলার চালিত এই ল্যাপটপ।


মূলত দেশের গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই এটি বানানো হয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান। ২২ হাজার টাকার মধ্যেই পাওয়া যাবে তালপাতা ব্র্যান্ডের ল্যাপটপ।


ডেটাসফটের কর্মকর্তারা বলছেন, গ্রামের মানুষের জন্যই আমরা এই ল্যাপটপ তৈরি করেছি। তালপাতা ল্যাপটপটি ধূলাবালি ও পানি রোধী। তাছাড়া এটি হাত থেকে পড়লে ভাঙবে না।


‘তালপাতা’ ব্র্যান্ডের ল্যাপটপটি তৈরি হচ্ছে টেক জায়ান্ট ডেটাসফটের কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেক পার্কে। পরীক্ষামূলকভাবে তৈরি এই ল্যাপটপ ব্যবহারও করছে কোম্পানিটি। সফল হলে আগামী ডিসেম্বরে বিজয় দিবসে এটি বাজারজাত করা হবে।


‘তালপাতা ক’ ল্যাপটপ ৮ ঘন্টা ব্যাকআপ দিতে সক্ষম। এটি ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য বানানো হয়েছে। পাশাপাশি ‘তালপাতা ব’ নামে আরেকটি ল্যাপটপ তৈরি করছে তারা। তালপাতা ব ল্যাপটপটি ব্যবসায়িক কাজে ব্যবহারের উপযোগী হিসেবে বানানো হয়েছে। 

এর আগে সৌদি আরবের মক্কায় পানি সমস্যার সমাধানও দিয়েছে বাংলাদেশী টেক জায়ান্ট ডেটাসফট। সম্প্রতি ডেটাসফটের আইওটি(ইন্টারনেট অব থিংস) ডিভাইসের প্রথম শিপমেন্ট সৌদি আরবে যায়।