বার্সার নতুন অধিনায়ক মেসি


ক্রীড়া ডেস্ক, | Published: 06:02 PM, August 11, 2018

IMG

আন্দ্রেস ইনিয়েস্তা ক্লাব ছেড়ে যাওয়ায় লিওনেল মেসির অধিনায়কত্বে নতুন মৌসুম শুরু করবে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। আর মেসির সহকারী হিসেবে থাকবেন তিন স্প্যানিশ সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জিও রবার্তো।

মেসি ২০১৫ সালে বার্সেলোনার সহ অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর অনেক ম্যাচেই তার হাতে দেখা গিয়েছে আর্মব্যান্ড। কিন্তু তা ছিল আপত্কালীন, ইনিয়েস্তার অনুপস্থিতিতে। এবার পাকাপাকিভাবে অধিনায়ক হলেন মেসি।
মেসির জন্য কোনো দলের নেতৃত্ব দেওয়া নতুন কিছু নয়। প্রায় সাত বছর ধরে আর্জেন্টিনা দলের নেতৃত্ব দিচ্ছেন ৩১ বছর বয়সী এই ফুটবলার। দলটির প্রাণভোমরাও তিনি। ব্যর্থতার ক্ষোভে-দুঃখে একবার অবসরও নিয়েছিলেন। কিন্তু অবসর থেকে ফিরে খাঁদের কিনারা থেকে আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে এসে বুঝিয়ে দিয়েছেন, অধিনায়ক হিসেবে কতটা দায়িত্ববান তিনি।

২০১১ সালে মেসির হাতে আর্জেন্টিনার দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। মেসির নেতৃত্বেই ২৪ বছর পর ব্রাজিলে বিশ্বকাপের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এর পর দুবার তো কোপা আমেরিকার ফাইনালেও খেলেছে। শিরোপা না জিততে পারলেও সাম্প্রতিক সময়ে অপেক্ষাকৃত ক্ষীণশক্তির আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যাওয়াও তো কম কৃতিত্বের নয়।

আগামী ১৮ আগস্ট আলাভেজের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করবে বার্সেলোনা। এর আগে ২০১৫ সাল থেকে বার্সার অধিনায়ক ছিলেন ইনিয়েস্তা। ২০০২ সালে বার্সার হয়ে লা লিগায় অভিষেক হয় ইনিয়েস্তার। কাতালানদের হয়ে ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টেনে জাপানের ক্লাব ভিসেল কোবেতে যোগ দিয়েছেন তিনি। সেখানে কয়েকটা ম্যাচ খেলে ফেলেছেন এই স্প্যানিশ তারকা।