বসবাসের জন্য শুধু যুদ্ধবিধ্বস্ত দামেস্কের চেয়ে ভাল ঢাকা


, | Published: 01:50 PM, August 14, 2018

IMG

বিশ্বের বসবাসের জন সবচেয়ে অনুপযোগী শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে বাংলাদেশের রাজধানী ঢাকা। এখানে সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত দামেস্ক শহর বসবাসের সবচেয়ে অনুপযোগী। ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের চালানো এই জরিপে এই তথ্য উঠে এসেছে। বিশ্বের ১৪০টি শহরের ওপর এই জরিপ চালানো হয়।

তালিকায় বসবাসের জন্য সবচেয়ে উপযোগী শহরের মর্যাদা পেয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এর আগে এই মর্যাদা পেয়েছিলো অস্ট্রেলিয়ার মেলবোর্ন।

ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের চালানো এই জরিপে এই প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে সুন্দর বসবাস উপযোগী শহরের মর্যাদা পেলো ইউরোপের কোন শহর। প্রতিযোগিতায় লন্ডনকে পেছনে ফেলেছে ম্যানচেস্টার। ১৬ ধাপ উপরে উঠে ৩৫তম সুন্দরভাবে বসবাস উপযোগী শহরের মর্যাদা পেয়েছে ম্যানচেস্টার। ইআইইউ বলছে নিরাপত্তা ব্যবস্থার উন্নতির কারণেই তালিকায় উপরে উঠে এসেছে ম্যানচেস্টার।

জরিপে দেখা গেছে গত বছরের তুলনায় অর্ধেক শহরই বসবাস উপযোগিতার দিক থেকে তালিকার উপরে উঠে এসেছে। তালিকায় দ্বিতীয় স্থান পাওয়া মেলবোর্ন গত ৭ বছর ধরে তালিকার শীর্ষে ছিলো। এ ছাড়া ১০ এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার আরো দুই শহর সিডনি ও এডিলেইড।

তালিকার সর্ব নিম্ন ১৪০ তম অবস্থানে সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত রাজধানী দামেস্ক। এর এক ধাপ উপরেই অর্থাৎ সবচেয়ে অনুপযোগী শহরের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে ঢাকার অবস্থান।

এর মানে ৫ বছর ধরে যুদ্ধে এক প্রকার ধ্বংস হতে চলা দামেস্ক শহরের চেয়েই কেবল ঢাকা ভাল অবস্থানে।