সিঙ্গাপুরের ৩৪ তম ধনী সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান


, | Published: 11:25 AM, August 16, 2018

IMG

সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশি ব্যবসায়ী সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান। ফোর্বস ম্যাগাজিনের করা সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় রয়েছে আজিজ খান ও তার পরিবারের নাম। ফোর্বস বলছে, জুলাই পর্যন্ত সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান ও তার পরিবারের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৯১ কোটি ডলারে।

সম্পদের হিসেবে সিঙ্গাপুরে ধনীর তালিকায় তার অবস্থান ৩৪ নম্বরে। ৬৩ বছর বয়সী আজিজ খান গত এক দশকের বেশি সময় ধরে সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। সেখানে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর দায়িত্বে আছেন তার মেয়ে আয়েশা আজিজ খান।

বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, কমিউনিকেশনস, রিয়েল এস্টেটসহ নানা খাতে ব্যবসা রয়েছে সামিট গ্রুপের। প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের ব্যবসা শুরু করে সামিট। ১৯৯৮ সালে সামিটের প্রথম বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যায়। বর্তমানে সামিটের ১৭টি কেন্দ্র দেশের মোট বিদ্যুতের ৯ শতাংশ চাহিদা মেটাচ্ছে বলে তাদের ওয়েবসাইটে বলা হয়েছে।

সামিট পাওয়ার গতবছর যুক্তরাষ্ট্রের জিই এবং জাপানের মিৎসুবিশি করপোরেশনের সঙ্গে মিলে বাংলাদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। এর মধ্যে দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার চারটি বিদ্যুৎকেন্দ্র, দুটি এলএনজি টার্মিনাল, একটি তেলের টার্মিনাল এবং একটি এইচএফওভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের।