বাজপেয়ির শেষকৃত্য চলছে


, | Published: 06:20 PM, August 17, 2018

IMG

সদ্যপ্রয়াত ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির শেষকৃত্য চলছে। দিল্লিতে বিজেপি'র সদর দফতরে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা নিবেদনের পর, দুপুর সোয়া ২টার দিকে বাজপেয়ির মরদেহ নিয়ে অন্তিমযাত্রার উদ্দেশে রওনা দিয়েছে সেনাবাহিনীর একটি ট্রাক।

সুসজ্জিত ওই ট্রাকে বাজপেয়ীর আত্মীয়স্বজন ছাড়াও রয়েছেন বিজেপির সভাপতি অমিত শাহসহ কয়েকজন শীর্ষ নেতা। শবদেহবাহী ট্রাকটি এগিয়ে চলার সময়, রাস্তার দুপাশে দাঁড়িয়ে প্রয়াত নেয়ার প্রতি শ্রদ্ধা জানান হাজার হাজার মানুষ।

তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে যমুনা নদীতীরে রাষ্ট্রীয় স্মৃতি সমাধিস্থলে। এখানেই আরো দুই প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও লাল বাহাদুর শাস্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়া হয়েছিল।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বাজপেয়ির মরদেহ শায়িত ছিল দিল্লির কৃষ্ণ মেনন মার্গের বাংলোতে। আজ সকালে দেহ নিয়ে যাওয়া হয় বিজেপি'র সদর দফতর দীনদয়াল উপাধ্যায় মার্গে। সেখানে তার মরদেহে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, বাজপেয়ীর পুরনো সহযোদ্ধা লালকৃষ্ণ আদভানি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ অনেকে।

বৃহস্পতিবার বিকেলে নয়াদিল্লির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী বরেণ্য এই রাজনীতিবিদ। তাঁর মৃত্যুতে ৭ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।