ডাক্তারদের ৩ বছর উপজেলায় থাকা বাধ্যতামূলক হচ্ছে


হাসিবুর রহমান,স্বাস্থ্য ডেস্ক | Published: 04:00 PM, August 26, 2018

IMG

বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়ার পরে একজন মেডিকেল অফিসারের দুই বছর উপজেলা পর্যায়ে দায়িত্ব পালন করা বাধ্যতামূলক। সেই নিয়ম পরিবর্তন করে তিন বছর উপজেলায় থাকা বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার।

আজ রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে মন্ত্রী এই সিদ্ধান্তের কথা বলেন।

মন্ত্রী বলেন, ৩৯তম বিশেষ বিসিএসের নিয়োগ প্রক্রীয়া আগামী নভেম্বরের মধ্যেই শেষ করা হবে। এই বিসিএসের মাধ্যমে সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। এবং সেখানে তিন বছর তাদের বাধ্যতামূলক চিকিৎসাসেবা দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, উপজেলা পর্যায়ে চিকিৎসকের যে সংকট দেখা দিয়েছে তা দূরীকরণে বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগ দেয়া হচ্ছে। এই বিসিএসে উত্তীর্ণ সকলকে আগামী নভেম্বরের মধ্যেই  দেশের বিভিন্ন উপজেলা পর্যায়ে নিয়োগ দেয়া হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে বিভিন্ন জেলায় নতুন করে চারটি মেডিকেল কলেজ তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে অবকাঠামো উন্নয়ন কাজ শুরু করা হয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এসব মেডিকেলে শিক্ষার্থী ভর্তি করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, রাজধানীবাসীর জন্য ঢাকার শাহবাগে ৫০০ শয্যার নতুন একটি হাসপাতাল তৈরি করা হবে। আগামী ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেডিকেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। কোরিয়া সরকারের আর্থিক সহায়তায় এ হাসপাতালটি তৈরি করা হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালেক স্বপন, স্বাস্থ্যসচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন দফতর-সংস্থার প্রধানগণ।