‘সরকার দেশের মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে নিরসলভাবে কাজ করে যাচ্ছে’


, | Published: 03:39 PM, August 29, 2018

IMG

রাজনীতি করা সাধারণ মানুষের জন্য। ভোট দেয়া না দেয়া জনগণের অধিকার। তবে বর্তমান সরকার দেশের মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে নিরসলভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন।

বুধবার সকালে গণভবনে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউট, গোপালগঞ্জের চারিদিকে ৮টি জেলার ২০টি উপজেলায় কমিউনিটি ভিশন সেন্টারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কমিউনিটি ভিশন সেন্টার। একটি সমন্বিত, উন্নত চক্ষু চিকিৎসা প্রকল্প। ভারতের প্রখ্যাত চক্ষু চিকিৎসা কেন্দ্র অরবিন্দ আই কেয়ার থেকে দুজন প্রশিক্ষিত নার্স ও একজন সিনিয়র মেডিকেল অফিসার থাকবেন প্রতিটি কমিউনিটি ভিশন সেন্টারে। চোখের নানা সমস্যায় তারা প্রাথমিক চিকিৎসার পাশাপাশি ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রেসক্রিপশন লিখে দিবেন।

প্রয়োজনে রুগীকে রেফার্ড করবেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইন্সটিটিউটের মতো নিজ কমিউনিটি ভিশন সেন্টারের পরিচালক হাসপাতালে। এভাবে সারা দেশের জেলাসদর বা মেডিকেল কলেজগুলোকে কেন্দ্র করে গড়ে উঠবে এমনই ২০০টি কমিউনিটি ভিশন সেন্টার। পুরো প্রকল্প বাস্তবায়ন হলে দেশের প্রায় ৯০ শতাংশ মানুষ উন্নত চক্ষু চিকিৎসা সেবার আওতায় আসবে। বুধবার চক্ষু চিকিৎসার অনন্য এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর, এমনি ভাবে প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবার জন্য কমিউনিটি ক্লিনিক চালু করেছিলেন তিনি। তবে শেখ হাসিনার আক্ষেপ, নৌকার ভোট বাড়তে পারে ভেবে, তৃণমূল মানুষের এই চিকিৎসা সেবা বন্ধ করে দিয়ে ছিল পরবর্তী সময়ে ক্ষমতায় থাকা বিএনপি জামায়াত।

প্রধানমন্ত্রী বলেন, যেখানে বিএনপি-জামায়াত জোট জনগণের জন্য করা কমিউনিটি ক্লিনিক সেবা বন্ধ করে দিয়েছিল বর্তমান সরকার মানুষের দোরগোড়ায় চিকিৎসা সেবা পৌছে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এই সরকার গত নয় বছরে চিকিৎসা সেবার মানোন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন, পর্যাপ্ত সংখ্যক জনবল নিয়োগ, পরিবার পরিকল্পনা ও জনসংখ্যা নিয়ন্ত্রণ সহ স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে। যার ফলে দেশের আপামর জনগণের প্রয়োজনীয় মানসম্মত স্বাস্থ্যসেবা প্রাপ্তি সহজতর হয়েছে।