‘অতিরিক্তি’ পদে পদোন্নতি পেলেন ১৫৪ যুগ্মসচিব


নিজস্ব প্রতিবেদক,সেন্ট্রাল ডেস্ক | Published: 02:04 PM, August 30, 2018

IMG

একাদশ জাতীয় নির্বাচনের আগে জনপ্রশাসনে হঠাৎ করেই বড় ধরনের পদোন্নতি দেয়া হয়েছে। অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন ১৫৪ জন যুগ্মসচিব। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বুধবার গভীর রাতে পদোন্নতির এই আদেশ জারি করা হয়েছে।


তবে তাদের এখনও কোন দায়িত্ব অর্পন করা হয়নি। অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে ১৫৪ কর্মকর্তার সবাইকেই বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।


এই পদোন্নতির ফলে এখন প্রশাসনে ১২১ টি পদরে বিপরীতে অতিরিক্ত সচিবের মোট সংখ্যা হলো ৬২৯ জন।


এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, প্রশাসনে অতিরিক্ত সচিব হিসেবে এমনিতেই অতিরিক্ত কর্মকর্তা রয়েছেন। তারওপর আবার পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে।


এ কারণে নিয়মিত পদ না থাকায় পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত সচিবদের বেশিরভাগকেই নিম্ন পদে অর্থাৎ পদোন্নতির আগে যেখানে ছিলেন ওই কর্মস্থলেই থাকতে হবে।


‘সরকারের উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্ম-সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।


সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী, যুগ্ম-সচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম-সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।