আগামী নির্বাচনে ইভিএম নিশ্চিত নয়: সিইসি


, | Published: 05:21 PM, September 03, 2018

IMG

আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার নিশ্চিত নয়, তবে প্রস্তুতি রাখবে কমিশন। একথা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ইভিএমের ব্যবহার নির্ভর করছে আইন পাস, রাজনৈতিক দলগুলোর সমর্থন ও জনগণের গ্রহণযোগ্যতার ওপর। এদিকে আরপিও সংশোধনী প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

জাতীয় নির্বাচনের জন্য ক্ষণগণনা শুরু হবে আগামী ৩০ অক্টোবর থেকে। এরপর ৯০ দিনের মাঝে নির্বাচনের জন্য ডিসেম্বরের শেষ সপ্তাহকে প্রাথমিকভাবে বেছে নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের চারমাস আগে ইভিএম ব্যবহার নিয়ে আরপিও সংশোধনী প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত উত্তাপ ছড়িয়েছে রাজনীতির মাঠে।

রোববার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইভিএম নিয়ে তাড়াহুড়া না করার পরামর্শ দেন। পরদিনই নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দুদিনব্যাপী ইভিএম প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার জানালেন, আগামী জাতীয় নির্বাচনে ইভিএমের ব্যবহার চূড়ান্ত নয়, তবে প্রশিক্ষণসহ যাবতীয় প্রস্তুতি রাখবে কমিশন।

সংসদে আইন পাস, রাজনৈতিক দলগুলোর সমর্থন ও জনসাধারণের গ্রহণযোগ্যতার ওপর ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নির্ভর করবে বলে জানান তিনি।

ইভিএম কেনার তহবিলের বিষয়টি কমিশনের অধীনে নেই, এটি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে বলে জানান তিনি। এছাড়া ইভিএম নিয়ে উদ্বেগ ও বিতর্ককে কমিশন স্বাগত জানায় বলে উল্লেখ করেন প্রধান নির্বাচন কমিশনার।

এদিকে, সংশোধিত আরপিও সোমবার আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য নিয়ে যান কমিশনের যুগ্ম সচিব আবুল কাশেম।