কোটা সংস্কারের প্রজ্ঞাপন না দিয়ে বিসিএসের বিজ্ঞাপনের প্রতিবাদে বিক্ষোভ


, | Published: 02:57 PM, September 12, 2018

IMG

সরকারি চাকরিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন না দিয়ে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোটা সংস্কারসহ তিন দফা দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।  এসময় শিক্ষার্থীরা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

মঙ্গলবার ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পাবলিক সার্ভিস কমিশন। এরপরই ফেসবুক গ্রুপের মাধ্যমে আজকে বিক্ষোভের ডাক দেয় দীর্ঘদিন ধরে আন্দোল করে আসা শিক্ষার্থীরা।

সকালে তারাঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান গ্রন্থাগারের সামনে থেকে  মিছিল বের হয়ে শাহবাগের পাবলিক লাইব্রেরির হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে যায়। আন্দোলনকারীরা সেখানে কোটা সংস্কারের প্রজ্ঞাপন ছাড়া ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি ছাত্রসমাজ মানে না বলে স্লোগান দিতে থাকেন। এরপর তাঁরা আবার মিছিল বের করেন। মিছিল বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, মুহসীন হল, ভিসি চত্বর হয়ে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেন, ‘কোটা সংস্কার যৌক্তিক দাবি সত্ত্বেও এই আন্দোলনে ছাত্রদের ওপর হামলা করা হয়েছে এবং মামলা দেওয়া হয়েছে। আমরা কোটা বাতিল চাইনি। প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী চাইলে কোটা বাতিল করতে পারেন। তবে কোটা সংস্কার করলে পাঁচ দফার আলোকে করতে হবে।’

আন্দোলনকারীদের তিন দফা হলো ছাত্রদের ওপর মিথ্যা মামলা প্রত্যাহার করা, তাঁদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া ও পাঁচ দফার আলোকে কোটা সংস্কার করা।










ক্যাম্পাস বিভাগের আরও সংবাদ