দেশের মোট মৃত্যুর ২৮ শতাংশই হয় পরিবশে দূষণজনিত কারণে


, | Published: 06:32 PM, September 16, 2018

IMG

পরিবেশ দূষণজনিত রোগে মৃত্যুর ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে। বাংলাদেশের মানুষের মোট মৃত্যুর ২৮ শতাংশই হয় পরিবশে দূষণজনিত কারণে। আর এই পরিবেশ দূষণের কারণে বছরে আর্থিক ক্ষতি হয় ৫০ হাজার কোটি টাকারও বেশি। সকালে হোটেল সোনারগায়ে বিশ্বব্যাংক প্রকাশিত কান্ট্রি এনভায়রনমেন্টাল এনালাইসিস ২০১৮ রিপোর্টে উঠে এসেছে এসব তথ্য।

দেশের পরিবেশকে সবচাইতে বিপদজনক অবস্থায় ফেলছে রায়ু দুষণ। হটভাটার দুষণ তো আছেই। পাশাপাশি আছে ধুলোবালি, ধোয়া, শবদ দুষণ আর শিল্প কারখানার দুষিত বর্জ্য।

এসব কারণে নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। ২০১৫ সালের তথ্য উপাত্ত নিয়ে করা বিশ্ব্যাংকের রিপোর্ট বলছে, বাংলাদেশে বছরে যত মানুষ মারা যাচ্ছে ২৮ ভাগই দুষণ জণিত কারণে। আর এই পরিসংখ্যান বাংলাদেশকে তুলে ধরেছে দক্ষিন এশিয়ার মধ্যে শীর্ষে। আর বছরে যে ক্ষতি হচ্ছে তা ঝুকিতে ফেলছে দেশের প্রবৃদ্ধিকেও।

রিপোর্টে বলা হচ্ছে, বড় বড় শহরগুলো এখন দুষণের নগরী। বছরে মারা যাচ্ছে এসব শহরের ৮০ হাজার মানুষ। রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ , বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। বললেন, দুষণ রোধে নেয়া হচ্ছে কার্যকর পদক্ষেপ।

উচ্চ প্রবৃদ্ধি আর উচ্চ মধ্যম আয়ের দেশ হতে এই পরিবেশ দুষণ মোকাবেলার সুপারিশও উঠে এসেছে বিশ্বব্যাংকের করা এই রিপোর্টে।