নির্বাচনের বছর হলেও বিদেশী বিনিয়োগ নিয়ে শঙ্কা নেই


, | Published: 04:12 PM, September 17, 2018

IMG

নির্বাচনের বছর হলেও বিনিয়োগ নিয়ে কোন শঙ্কা নেই বলে আশ্বস্ত করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড। বৈদেশিক বিনিয়োগে আস্থার জায়গায় এখন বাংলাদেশ। তবে বিশ্লেষকরা বলছেন, নির্বাচনকে ঘিরে কোন সংঘাত হলে ঝুঁকির মুখে পড়বে অর্থনীতির এই অগ্রযাত্রা।

২০১৩ এর শেষ দিকে রাজনৈতিক অস্থিরতা ও সংঘাতে দেশের অর্থনীতিতে দেখা দেয় চরম অনিশ্চয়তা। সেই চাপ সামলে দেশের অর্থনীতি এখন অনেকের ঈর্ষার কারণ।

রূপকল্প ২০২১-এ বৈদেশিক বিনিয়োগ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৪০ কোটি ডলার। এতে সেসময় দেশে রপ্তানি আয় দাড়াবে ৪০ বিলিয়ন ডলার এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় ১ কোটি মানুষের। এদিকে গত দশ বছরে দেশে মোট বিনিয়োগ বেড়ে জিডিপির ২৮ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে। সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বিদেশি বিনিয়োগ প্রাপ্তিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়।

গত একবছরে দেশে সিঙ্গাপুর থেকে বিনিয়োগ এসেছে সবচেয়ে বেশি। এছাড়া বিদ্যুত ও জ্বালানি খাতে সরকারি ও বেসরকারি বিনিয়োগের চুক্তি হয়েছে আরও প্রায় ৭'শ কোটি ডলারের। তবে শেষ পর্যন্ত রাজনৈতিক পরিস্থিতিই বলে দেবে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য কতটা ঝুঁকি থাকবে এবছর।