আরপিও সংশোধন কী অবস্থায় আছে জানি না: সচিব


রাজধানী প্রতিবেদক,সেন্ট্রাল ডেস্ক | Published: 04:29 PM, September 25, 2018

IMG

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হেলালুদ্দিন আহমেদ বলেছেন, কমিশন থেকে আরপিও সংশোধনীর প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারা মিটিং করে মন্ত্রিসভায় উপস্থাপন করবেন। মন্ত্রিসভায় যদি এটি অনুমোদন হয়, তাহলেই সংসদে যাবে। কিন্তু এখন পর্যন্ত এটি কোন পর্যায়ে আছে তার তথ্য পাইনি।’


সচিব আরও বলেন, যদি এটি সংশোধন হয় তাহলে ভালো। না হলে তারও প্রস্তুতি রয়েছে। তখন আগের আরপিও দিয়েও সংসদ নির্বাচনের সকল কার্যক্রম অনুষ্ঠিত হবে।


আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে তার কক্ষে সাংবাদিকদের এসব কথা বলেন।


ইভিএম বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন ইভিএম ব্যবহার করবে কি করবে না সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। আরপিও সংশোধন হলে এ বিষয় কমিশন সিদ্ধান্ত নেবে।


ইসি সচিব বলেন, আগামী ডিসম্বের মাসের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর ৩০শে অক্টোবরের পরে যেকোন দিন তফসিল ঘোষণা করা হতে পারে। এ বিষয়ে ইসি সচিবালয় প্রস্তুতি চূড়ান্ত করেছে।


তিনি বলনে, আমরা সারাদেশের ৪০ হাজার ১৯৯টি কেন্দ্রের তথ্য পেয়েছি। সেগুলো প্রায় চূড়ান্ত হয়ে গেছে। যখন তফসিল ঘোষণা করা হবে তখন তালিকা রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রগুলোর তালিকা আমাদের কাছে পাঠাবে। এরপর সেগুলো গেজেট আকারে ৩০০ আসনের তালিকা প্রকাশ করা হবে।


হেলালুদ্দিন আহমেদ বলেন, আজ থেকে ১০ আঞ্চলিক অফিসে ভোটার তালিকার সিডি পাঠানোর কাজ শুরু করব। প্রথমে সিলেট ও খুলনা অঞ্চলে পাঠাব। বাকিগুলো এক সপ্তাহের মধ্যে পাঠানো হবে। নিয়মিত কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বসে দিক নির্দেশনা দিচ্ছি। নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে কাজ চলছে।