মধ্য রাতে চালু হচ্ছে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল সেবা


, | Published: 07:16 PM, September 30, 2018

IMG

মধ্য রাত থেকে চালু হচ্ছে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা এমএনপি সেবা। এর মাধ্যমে দেশে মোবাইল ফোনের বৈষম্য কমে আসবে বলে মনে করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি জানান, গ্রাহক সেবার মান নিশ্চিত করাই এই সেবা চালুর মূল উদ্দেশ্য।

ধরুন, দীর্ঘদিন ধরে আপনি যে মোবাইল কোম্পানির সিমটি ব্যবহার করছেন, এর নেটওয়ার্ক, ইন্টারনেটের গতিসহ নানা বিষয়ে আপনি খুবই বিরক্ত। কিন্তু পুরনো এই নাম্বার আপনাকে খুঁজে পাওয়ার এক মাত্র মাধ্যম বলে কিছুতেই নাম্বারটি পরিবর্তন করতে পারছেন না। মোবাইল কোম্পানিগুলোর কাছে গ্রাহকদের এই জিম্মি দশা কাটাতেই চালু হচ্ছে এমএনপি বা মোবাইল নাম্বার পোর্টেবিলিটি সেবা। এ সেবায় গ্রাহকরা নাম্বার অপরিবর্তিত রেখে মোবাইল অপারেটর পরিবর্তনের সুবিধা পাবেন।

গত আগস্ট মাসে চালু হওয়ার কথা থাকলেও কয়েকটি কারণে পিছিয়ে যায় এমএনপি সেবা। সর্বশেষ এ সেবা চালু করতে মোবাইলের কলরেট পুনর্নির্ধারণ করে অফ-নেট অন-নেট মূল্য তালিকা সমান করা হয়। এর ফলে মোবাইল কোম্পানি যাই হোক একই পরিমান টাকায় যে কোন অপারেটরে কথা বলতে পারছেন গ্রাহকরা।

মোবাইল কোম্পানিগুলো বলছে অপারেটর পরিবর্তনের এই কাজটি করতে হবে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে। প্রতিবার অপারেটর পরিবর্তনের জন্য গুনতে হবে কমপক্ষে ৫০ টাকা। ৭২ ঘণ্টার মধ্যে সেবা চালু হলে পরবর্তী ৯০ দিন তিনি কোন অবস্থাতেই আবারও অপারেটর পরিবর্তন করতে পারবেন না। এর বিস্তারিত তথ্য যানা যাবে এমএনপির লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের ওয়েবসাইটে।