পদার্থে নোবেল পেলেন তিন দেশের ৩ বিজ্ঞানী


আন্তর্জাতিক ডেস্ক, | Published: 08:59 PM, October 02, 2018

IMG

এবছর পদার্থবিদ্যায় যৌথভাবে তিন বিজ্ঞানী নোবেল পেয়েছেন। এরা হলেন- মার্কিন পদার্থবিদ আর্থার আস্কিন, ফরাসি পদার্থবিদ জিরার্ড ম্যুরো ও কানাডার পদার্থবিদ ডন্না স্ট্রিকল্যান্ড।

চলতি বছর পদার্থে নোবেল পুরস্কার জিতেছেন তিন পদার্থ বিজ্ঞানী। এ তিন বিজয়ী হলেন, মার্কিন পদার্থ বিজ্ঞানী আর্থার আস্কিন, ফরাসি পদার্থবিজ্ঞানী জিরার্ড ম্যুরো ও কানাডার পদার্থবিজ্ঞানী ডন্না স্ট্রিকল্যান্ড।

মঙ্গলবার স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় নোবেলজয়ী হিসেবে এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা দিয়েছে। একাডেমি বলছে, লেজার পদার্থবিদ্যার ক্ষেত্রে যুগান্তকারী আবিষ্কারের জন্য যৌথভাবে এ পুরস্কার পেলেন তারা।


পুরষ্কার হিসেবে ৯ মিলিয়ন ক্রোনার অর্থাৎ ৭ লক্ষ ৭০ হাজার ইউরো পাবেন তারা। এই অর্থের অর্ধেক পাবেন আস্কিন এবং বাকি অর্ধেক ভাগাভাগি করে নেবেন ম্যুরো ও স্ট্রিকল্যান্ড।

১৯৬৩ সালের মারিয়া গোয়েপার্ট মায়েলের পর অন্টারিওর ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ স্ট্রিকল্যান্ড প্রথম নারী যিনি পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কারে ভূষিত হলেন। আগামীকাল বুধবার রয়াসনে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।

সোমবার চিকিৎসাশাস্ত্রে মার্কিন অধ্যাপক জেমস অ্যালিসন এবং জাপানের তাসুকু হনজুকে নোবেল পুরষ্কারে ভূষিত করা হয়।

১৯০১ সালের পর থেকে নোবেল কমিটি এ পর্যন্ত ১১২ বার পদার্থে নোবেল পুরস্কার দিয়েছে। গত বছর মহাকর্ষীয় তরঙ্গ অনুসন্ধানের স্বীকৃতিস্বরূপ পদার্থের নোবেল যৌথভাবে পান জার্মান বংশোদ্ভূত রেইনার ওয়েইস ও মার্কিন দুই বিজ্ঞানী ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থোর্নে ।