তারেককে ফেরত দিতে যুক্তরাজ্যকে অনুরোধ করা উচিত: জয়


, | Published: 06:27 PM, October 11, 2018

IMG

তারেক রহমানকে ফেরত দিতে যুক্তরাজ্যকে বাংলাদেশ সরকারের অনুরোধ করা উচিত বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বহিঃসমর্পণ চুক্তি না থাকলেও জাতিসংঘ সনদের শর্ত মেনে সাজাপ্রাপ্তদের যুক্তরাজ্য ফেরত দিতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পর নিজের ফেইসবুক পাতায় স্ট্যাটাসে তিনি বলেন, আমাদের সরকারের উচিত এখনই তারেক রহমানের নামে আবার নতুন করে ইন্টারপোলের রেড নোটিশ জারি করা, এবার খুন ও সন্ত্রাসবাদের জন্য।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এক দশক ধরে যুক্তরাজ্যে সপরিবারে থাকছেন। যুক্তরাজ্যের সঙ্গে বহিঃসমর্পণ চুক্তি না থাকলেও, জাতিসংঘ সনদ অনুযায়ী অন্য কোন সদস্য দেশের অনুরোধে শাস্তিপ্রাপ্ত আসামীদের সমর্পণ করতে পারে। যুক্তরাজ্য সম্প্রতি চারজন সন্দেহভাজন আইএস সদস্যকে মৃত্যুদণ্ড হতে পারে জেনেও যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে বলে জানান তিনি।

রায়ের প্রতিক্রিয়ায় তিনি লেখেন, আজ ১৪ বছর পরে, আমার মা ও আইভি রহমানসহ আমার আরো অনেক কাছের মানুষদের হত্যার উদ্দেশ্যে চালানো ২১ আগস্টের গ্রেনেড হামলার বিচার পেতে যাচ্ছি আমরা।