ক্ষুরা রোগের প্রতিষেধক আবিস্কার করলেন বাংলাদেশের গবেষকরা


, | Published: 06:03 PM, October 17, 2018

IMG

গবাদি পশুর ক্ষুরা রোগের প্রতিষেধক আবিস্কার করেছেন বাংলাদেশের গবেষকরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের সহায়তায় এই গবেষণা দলের নেতৃত্ব দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। এই টিকা আবিস্কারের মাধ্যমে ভয়াবহ এই রোগ থেকে রক্ষা পাবে দেশের প্রাণীসম্পদ।

দেশের কৃষি অর্থনীতিতে প্রাণীসম্পদের অবদান ১৩.৬২ শতাংশ যা জাতীয় অর্থনীতিরও ১.৫৪ শতাংশ। প্রানীজ আমিষের অভ্যান্তরীণ চাহিদা বাড়ায় এই খাতে বিনিয়োগও বাড়ছে। যার একটি বড় প্রতিবন্ধকতা গবাদি পশুর ক্ষুরা রোগ।

এই ক্ষুরা রোগের হাত থেকে দেশর গবাদি পশু রক্ষা করতে এতদিন বিদেশ থেকে আমাদানী করা বিভিন্ন ভ্যাকসিনের উপর নির্ভর করতে হতো চাষীদের। যা দিয়ে অনেক সময়ই রোগ নির্মূলে শতভাগ সফলতা পাওয়া যেত না। ফলে দেশের বাস্তবতায় এই রোগের প্রতিষেধক আবিস্কারে কাজে নামে গবেষক দল।

দেশের নানা প্রান্ত থেকে আক্রান্ত পশুর রোগের নমুনা সংগ্রহ করে বিদ্যমান ক্ষুরা রোগের জন্য দায়ী ভাইরাস নিয়ে গবেষণায় অবশেষে সফলতা পান দশের এই গবেষকরা।

এই গবেষণা প্রকল্প সহায়তা দেয় সরকারের উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্প 'HEQEP'। যার লক্ষ্য দেশের জন্য দেশের মেধাবীদের আবিস্কারে উৎসাহিত করা।

এই টিকাকে আরো উন্নত করতে গবেষণা চলেছে জানিয়ে দেশের পশু খাতকে রক্ষায় এর বাণিজ্যিক উৎপাদনে এগিয়ে আসতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতি আহবান জানায় গবেষক দল।