আইয়ুব বাচ্চু, এক কিংবদন্তির নাম


, | Published: 05:38 PM, October 18, 2018

IMG

আইয়ুব বাচ্চু। এক কিংবদন্তির নাম। একাধারে গীতিকার, সুরকার, গায়ক। তবে গিটারিস্ট হিসেবে তার খ্যাতি শুধু বাংলাদেশে নয়, তিনি উপমহাদেশেরই অন্যতম সেরা। ১৯৭৮ সালে সংগীত জীবনের শুরু। ১৯৯১ সালে গড়ে তোলেন ব্যান্ড দল এলআরবি। এরপর আর পেছনে ফিরে তাকাননি। একের এক এলবাম উপহার দিয়ে যেমন দেশে সংগীতের ধারাকে সমৃদ্ধ করেছেন তেমনি সুরের জাদুতে বন্দী করেছেন কোটি কোটি ভক্তকে। বিখ্যাত এই শিল্পীর চিরবিদায়ে তাই প্রবাহ২৪.কম পরিবারের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা।

ডাক নাম রবিন। শ্রোতা ভক্তদের কাছে তিনি এবি নামে পরিচিত। ত্রিশোর্ধ সঙ্গীত জীবনে কোন মঞ্চ শোতে কেউ সুরের তার র্মূছনায় উদ্বীপ্ত হয়নি এমন মানুষ পাওয়া মুশকিল।
আমেরিকান রক গিটারিস্ট জিমি হেন্ড্রিক্স ও জোসেফ সাট্রিয়ানীর দ্বারা দারুণভাবে অনুপ্রাণিত ছিলেন এবি। তবে রক কন্ঠের হলেও লোকগীতি ও আধুনিক গানেও মুগ্ধ করেছেন ভক্তদের। ১৯৮৬ সালে একক এলবাম রক্তগোলাপের মধ্য দিয়ে শিল্পী হিসেবে যাত্রা শুরু করেন আইয়ুব বাচ্চু। তবে ব্যন্ড হিসেবে যাত্রা শুরু করেন সোলসের গিটারিস্ট হিসেবে।

একক, ব্যন্ড এলবাম ছাড়াও বিভিন্ন গানে প্লে ব্যাক করেছেন আইয়ুব বাচ্চু। এলআরবির প্রতিষ্ঠার পর থেকেই ভিন্ন ভিন্ন সুরের জাদুতে ভক্তদের মুগ্ধ করেছেন তিনি। ঢাকার মগবাজারে এবি কিচেন নামে একটি স্টুডিও তৈরী করেছেন।

১৯৬২ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব। গত ১৬ আগস্ট জন্মদিন পালন করেন তিনি। একদিন আগেও কনসার্টে রংপুর মাতিয়ে এলেন তিনি। কিন্তু কে জানতো তরুণদের আকাশচুম্বী ভালোবাসা আর মায়ার এ পৃথিবী ছেড়ে এমন নিরবে হঠাৎ ছেড়ে যাবেন তিনি।