সড়ক দুর্ঘটনায় দেশে জিডিপি কমছে বছরে দুই শতাংশ


, | Published: 05:14 PM, October 22, 2018

IMG

শুধু সড়ক দুর্ঘটনার জন্যই বাংলাদেশে প্রতি বছর জিডিপি কমছে দুই শতাংশ। তারপরেও দিনে দিনে বাড়ছে সড়কে মৃত্যুর সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, সরকার আর প্রশাসনের উদাসীনতার কারণেই অসেচতনতা বাড়ছে চালক, পথচারী এবং যাত্রীদের। এসবের মধ্যেই আজ পালিত হচ্ছে নিরাপদ সড়ক দিবস।

‘একদিন তো মরে যেতেই হবে’ এই মানসিকতা নিয়ে আপনি যদি যেখানে সেখানে যখন তখন প্রাণ হাতে নিয়ে রাস্তা পার হন, তাহলে আপনার প্রাণের দায় নেবে কে?

অথবা গাড়ির ভেতরে সুন্দর করে লিখে রাখবেন ‘সময়ের চেয়ে জীবনের দাম অনেক বেশি’, অথচ শত যাত্রীর জীবনকে তুচ্ছ করে পাড়াপাড়ি করবেন অন্য চালকের সঙ্গে, তাহলে নীতিকথা শুনিয়েই বা লাভ কি?

সড়কে এই যে এরকম হাজারো অনিয়ম, আর তাতে প্রত্যক্ষভাবে জড়িয়ে আমি-আপনি, আমরা। এত এত অনিয়ম কেন সবার মধ্যে?

বিশেষজ্ঞরা বলছেন একটু একটু করে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে উদ্যোগ নিতে হবে সরকার এবং প্রশাসনকেই। ছোটোখাটো উদ্যোগই ধীরে ধীরে বদলে দেবে মানুষের জীবন যাত্রা।

এরকম উদ্যোগ বাড়াতে এবং সচেতনতা তৈরি করতে অল্প কিছু মানুষ কাজ করে যাচ্ছেন, তাঁদের একজন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তাঁর প্রথম স্ত্রী জাহানারা সড়ক দুর্ঘটনায় মারা যান ১৯৯৩ এর ২২ অক্টোবর। সেই থেকে ইলিয়াস কাঞ্চনের এই উদ্যোগের প্রতি সম্মান রাখতেই ২০১৭ সাল থেকে ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস পালনের সিদ্ধান্ত নেয় সরকার।