নির্বাচনকে সামনে রেখে অনলাইন প্রচারণায় সক্রিয় আ. লীগ


, | Published: 05:31 PM, October 23, 2018

IMG

অনলাইন প্রচারণায় শক্তি বাড়িয়েছে সরকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ। সরকার বিরোধী নানা গুজব মোকাবেলা করে তরুণ ভোটারদের মন জয় করাই তাদের মূল লক্ষ্য।

বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে নয় কোটি পাঁচ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। আর নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য বলছে দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৪২ লাখ প্রায়। এ দুটি পরিসংখ্যানেই স্পষ্ট, আগামী সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর কাছে কতটা গুরুত্ব পাচ্ছে অনলাইন প্রচারণা।

নির্বাচনী প্রচারণায় সামাজিক যোগাযোগের মাধ্যমের সর্বচ্চো ব্যবহারে একাধিক টিম গঠন করেছে সরকারী দল আওয়ামী লীগ ও এর অঙ্গ এবং সহযোগী সংগঠনগুলো। বহু আগেই শুরু হয়েছে দলীয় নেতা কর্মীদের প্রশিক্ষণ কার্যক্রম। পাশাপাশি সরব রয়েছে দলটির গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের-সিআরআই।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, অনলাইনে প্রচারণার সবচেয়ে বড় লক্ষ্য নতুন ভোটার। বিগত দুটি নির্বাচনেই এই নতুন ভোটাররা বড় ভূমিকা রাখছে। এ বিষয়টি মাথায় রেখেই চলছে দলীয় ইশতেহার প্রণয়নের কাজ।

তবে বিশ্লেষকরা বলছেন, বিগত পাঁচ বছরে অনলাইনে সরকার বিরোধী প্রচারণা ও নানা রকম গুজব এতোটাই ছড়ানো হয়েছে যে, সরকারী দলের জন্য তা মোকাবেলা করাটাই একটা বড় চ্যালেঞ্জ। সে সঙ্গে সরকারী দলকে মোকাবেলা করতে হবে স্বাধীনতা বিরোধী চক্রের অপপ্রচারগুলোরও।