চীনে বিশ্বের দীর্ঘতম সেতুর উদ্বোধন


আন্তর্জাতিক ডেস্ক, | Published: 07:59 PM, October 23, 2018

IMG

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন করেছে চীন। মঙ্গলবার ঝুহাইতে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এ সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সেতুটির দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু দক্ষিণ চীনের হংকং ও ম্যাকাওসহ আরও ৯ শহরকে যুক্ত করেছে। দুই হাজার কোটি ডলার ব্যয়ে তৈরি এই সেতুটির নির্মাণ করতে সময় লেগেছে দীর্ঘ ৯ বছর। বুধবার থেকে এই সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হবে। 


কর্তৃপক্ষ বলছে, এ সেতু দিয়ে চার ঘণ্টার পথ পাড়ি দেয়া যাবে মাত্র আধা ঘণ্টায়। সেতুটি নির্মাণে সাগরে দুটি কৃত্রিম দ্বীপও তৈরি করা হয়েছে। পার্ল নদীর ওপর দিয়ে গেছে সেতুটির প্রায় ৩০ কিলোমিটার। এর পর সেতুটির ৬ দশমিক ৭ কিলোমিটার সাগরের নিচে টানেলে পরিণত হয়েছে। জাহাজ চলাচল অব্যাহত রাখতে এবং দুটি কৃত্রিম দ্বীপ এ জন্যই তৈরি করা হয়েছে বলে ব্যাখ্যা দিয়েছে সেতু নির্মাণ কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, সেতুটি শক্তিশালী মাত্রার ভূমিকম্প প্রতিরোধী। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে চার লাখ টন স্টিল, যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব।

স্থাপত্যের দিক থেকে দুর্দান্ত হলেও সেতুটি নিয়ে সমালোচনা চলছে খোদ চীনেই। অত্যধিক নির্মাণ ব্যয় আর নির্মাণকাজ চলাকালীন ১৮ শ্রমিক নিহত হওয়ার বিষয়টিই সমালোচনার কেন্দ্রে আছে। এছাড়া টোল আদায়ের মাধ্যমে ব্যয় উসুল করতে দীর্ঘ সময় লেগে যেতে পারে বলেও আশঙ্কা করছে চীনা বিশেষজ্ঞরা।