খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিপদে পড়তে হবে বলে ট্রাম্পের হুশিয়ারি


, | Published: 05:23 PM, October 24, 2018

IMG

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড ইস্যুতে এবার সরাসরি সৌদিবিরোধী মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নৃশংস এই ঘটনাকে এ যাবতকালের ধামাচাপা দেয়ার জঘন্যতম নজির বলে উল্লেখ করেন তিনি। বলেন, হত্যাকাণ্ডের পেছনে যেই থাকুক না কেন, তাকে অনেক বড় সমস্যায় পড়তে হবে। এদিকে, ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের দাবি, হত্যার পর প্রমাণস্বরূপ খাসোগির হাতের আঙুল রিয়াদে পাঠানো হয়েছিল।

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় যখন একের পর এক তথ্য-প্রমাণ বেরিয়ে আসছে, তখন অনেকটা চাপের মুখেই এবার সৌদিবিরোধী মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, খুবই নিম্নমানের কাজ ছিল এটি। কার্যকর করা হয়েছে অতি সাধারণভাবে এবং সেটি ধামাচাপা দেয়ার ঘটনাও ইতিহাসের জঘন্যতম ধামাচাপা দেয়ার উদাহরণ। ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, এই ধারণার পেছনে যে বা যারাই থাকুক না কেন, তাকে অনেক বড় সমস্যায় পড়তে হবে।

তবে বরাবরের মতোই বিনিয়োগ ও বাণিজ্য ইস্যুতে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ মিত্র সৌদি আরবের সঙ্গে বিরোধে জড়াতে চান না ট্রাম্প। মনে করিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রে সৌদি আরবের বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ, বিশাল অস্ত্রচুক্তি, ইসরায়েলের প্রতি দেশটির ইতিবাচক ও সহযোগী মনোভাব এবং ইরানবিরোধী অবস্থানের কথা।

এদিকে, ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল তাদের একটি প্রতিবেদনে দাবি করেছে, খাসোগিকে হত্যার পর প্রমানস্বরূপ তার হাতের আঙুল কেটে রিয়াদে পাঠানো হয়। ১৫ সদস্যের কিলিং স্কোয়াডের নেতৃত্বে থাকা মাহের আব্দুলআজিজ মুতরেব সেদিন অন্তত ১৪ বার কনস্যুলেট থেকে সৌদিতে ফোনে কথা বলেন।