সারাদেশে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে সাধারণ মানুষ


, | Published: 04:36 PM, October 28, 2018

IMG

সড়ক পরিবহন ফেডরেশনের ডাকে সারাদেশেই পালিত হচ্ছে পরিবহন ধর্মঘট। হঠাৎ ডাকা ধর্মঘটের কারণে বিপাকে পড়তে হচ্ছে যাত্রীদের ।

ধর্মঘটের প্রভাব পড়েছে সাভার আশুলিয়া সড়কগুলোতে। সকাল থেকেই ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কে কোন যান চলাচল করতে দেখা যায়নি। কিছূ গাড়ি রাস্তায় নামার চেষ্টা করলও পরিবহন শ্রমিকরদের অবস্থানের কারণে আর হয়ে উঠেনি।

খুলনায় দুরপাল্রার ও আন্ত:জেলার সব রুটের যানবাহন বন্ধ রয়েছে। সকাল থেকে সোনাডাঙ্গা, জিরোপযেন্ট, রূপসাসহ বিভিন্ন পয়েন্টে পরিবহণ শ্রমিকদের অবস্থান নিতে দেখা গেছে। এমন কি ব্যক্তিগত ও ডাকবাহী গাড়ী চলাচলেও বাধা দিচ্ছে শ্রমিকরা। সকাল থেকে বরিশাল নথূলাবাদ ও রুপাতলী টারমিনাল থেকে কোন বাস ছেড়ে যায়নি। কুয়াকাটায় অনেক আটকে পড়েছে অনেক পর্যটক। এদিকে কুমিল্লার বিশ্বরোড এলাকায় পরিবহন শ্রমিকরা সড়কে অবস্থঅন নিয়ে যান চলাচলে বাধা দিচ্ছে।  মহাসড়কে বিড়্গোভও করেছে তারা। যানবাহন না পেয়ে  দূর্ভোগ পোহাতে দেখা গেছে যাত্রীদের।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, সারা দেশের ন্যায় টাঙ্গাইলেও সড়ক পরিবহন শ্রমিকদের ডাকা টানা ৪৮ ঘণ্টার পরিহন ধর্মঘট চলছে। রোববার সকাল ছয়টা থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। আগামী মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত এই ধর্মঘট চলবে। এতে করে টাঙ্গাইল থেকে ঢাকাসহ অন্যান্য জেলার সাথে বাস চলাচল বন্ধ রয়েছে। এ কারণে চরম ভোগান্তিতে পড়েছেন রাস্তায় চলাচলকারী যাত্রীরা। তাদের পায়ে হেঁটে ও তিনচাকার যানে চড়ে গন্তব্যে যেতে হচ্ছে।

অন্যদিকে বাস না চলায় যাত্রীদের ভোগান্তিকে কাজে লাগিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে সিএনজি ও লেগুনা চালকরা। অপরদিকে মহাসড়কে বাস চলাচল না করায় যাত্রীরা ভিড় জমাচ্ছে রেল স্টেশনে। তবে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশও সতর্ক অবস্থানে রয়েছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই বাস, কোচ ও মিনিবাস চলাচল বন্ধ রয়েছে। ফলে টাঙ্গাইলের সাথে ঢাকাসহ সকল রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। একই সাথে জেলার অভ্যন্তরীন সড়কেও বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সকাল ৬টা থেকেই টাঙ্গাইল থেকে সারাদেশের সঙ্গে বাস যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এ ব্যাপারে টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, সারাদেশের ন্যায় টাঙ্গাইলেও আজ রোববার থেকে পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে পরিবহন ধর্মঘট চলছে। এতে করে সব রুটে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে চিটাগাং-এ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা থাকায় শুধু মাত্র এ রুটে যানবাহন চলাচল করছে।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় পরিবহন ধর্মঘট চলছে। ফলে কুষ্টিয়া থেকে ঢাকাগামীসহ দূরপাল্লার সকল রুটে যাত্রীবাহি পরিবহন চলাচল বন্ধ রয়েছে। রোববার সকাল থেকে কুষ্টিয়ার মজমপুর গেট থেকে কোন পরিবহন ছেড়ে যায়নি। কুষ্টিয়া জেলা বাস মিনিবাস ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আফজাল হোসেন জানিয়েছেন, ৮দফা দাবীতে সড়ক পরিবহন ফেডারেশন ৪৮ ঘন্টা ধর্মঘটের ডাক দিয়েছে। এর পেক্ষিতে কুষ্টিয়া জেলার সকল রূটে বাস চলাচল বন্ধ রয়েছে। এদিকে, ঢাকাগামীসহ দূরপাল্লার পরিবহন চলাচল বন্ধ থাকায় যাত্রী সাধারণ চরম ভোগান্তির মধ্যে পড়েছে।
সিংক-আফজাল হোসেন, সাধারন সম্পাদক, জেলা বাস মিনিবাস ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন, কুষ্টিয়া।










জাতীয় বিভাগের আরও সংবাদ