কারো চাপে নয়, গণতন্ত্রের স্বার্থেই সংলাপ: ওবায়দুল কাদের


, | Published: 07:59 PM, October 30, 2018

IMG

সংলাপের জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টকে আমন্ত্রণ জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। কারো চাপে নয়; গণতন্ত্রের স্বার্থেই নিঃশর্ত এই সংলাপ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

হঠাৎ করে রাজনীতিতে যেন সুবাতাস বইতে শুরু করেছে। সংলাপের আহবান জানিয়ে রোববার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের চিঠি। সোমবারই তাতে প্রধানমন্ত্রীর সায়, আর মঙ্গলবার সকালেই প্রধানমন্ত্রীর সেই ইতিবাচক  বার্তা নিয়ে ড. কামালের বাসায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক। 

এ ব্যাপারে গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু জানিয়েছেন, ৭ দফা দাবিসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলাপ করতে ঐক্যফ্রন্টের ১৫ জন সদস্য অংশ নেবেন সংলাপে।

ঐক্যফ্রন্ট শীর্ষ নেতার হাতে প্রধানমন্ত্রীর চিঠি পৌছানোর কিছু পরেই সচিবালয়ে সংবাদ সম্মেলন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তফসিলের আগে সংলাপ করার জন্যই কোন দেরি করা হয়নি। তবে সংলাপের বিপক্ষে অনঢ় সরকারি দলের হঠাৎ এই নাটকীয় পরিবর্তন কেন জানতে চাওয়া হয় তার কাছে?

ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে খোলামেলা আলোচনা হবে। তাদের দেয়া ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য থাকবে আলোচনার টেবিলে। আলাপ-আলোচনার পর সিদ্ধান্ত।

এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নয়, ঐক্যফ্রন্টের সঙ্গে এই সংলাপ হচ্ছে। জামায়াত সেখানে থাকবেনা বলেও আশা প্রকাশ করেন তিনি।

তবে ঐক্যফ্রন্টের নেতৃত্বে কে আছেন, এমন প্রশ্নে সন্দিহান ওবায়দুল কাদের।










রাজনীতি বিভাগের আরও সংবাদ