সংকটের মধ্যে রিয়াদ ফিরলেন বাদশাহ সালমানের ভাই


, | Published: 10:12 PM, October 31, 2018

IMG

সাংবাদিক জামাল খাসোগি হত্যা নিয়ে বিশ্বব্যাপী চলমান হৈচৈয়ের মধ্যে সৌদি বাদশাহ সালমানের একমাত্র জীবিত আপন ভাই লন্ডন থেকে রিয়াদে পৌঁছেছেন।

সৌদি বাদশাহ’র ওই ভাই প্রিন্স আহমাদ বিন আব্দুল আজিজ মঙ্গলবার লন্ডন থেকে রিয়াদে পৌছেঁছেন। প্রিন্সের ঘনিষ্ঠ তিনটি সূত্র থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে নিউইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, কিছু কিছু বিশ্লেষকের মতে এটি সৌদি আরবের ডি ফ্যাক্টো নেতা মোহাম্মদ বিন সালমানের কর্তৃত্বকে একটি সম্ভাব্য চ্যালেঞ্জ।

যুবরাজের ঘনিষ্ঠ্য সুত্রের বরাত দিয়ে লন্ডন ভিত্তিক মিডিল ইস্ট আই এক প্রতিবেদনে বলেছে সৌদি আরবের নেতৃত্বকে নাড়া দেওয়ার উদ্দেশ্যই যুবরাজ আহমাদের এই প্রত্যাবর্তন। তবে, সৌদি সরকারের পক্ষ থেকে প্রিন্স আহমাদের স্বদেশ প্রত্যাবর্তনের বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এদিকে, তুরস্কের এক সিনিয়ির কর্মকর্তা জানিয়েছেন, সৌদি আরবের কর্মকর্তাদের আচরণ দেখে তাদের মনে হচ্ছে, তারা সাংবাদিক জামাল খাসোগি হত্যা বিষয়ে তুরস্কের তদন্তে সত্যিকার অর্থে সহযোগিতা করতে ইচ্ছুক নয়। নাম প্রকাশ না করার শর্তে ওই তুর্কি কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি-কে বলেন, সৌদি আরবের প্রথম আগ্রহ হলো- অভিযুক্তদের বিপক্ষে তুরস্কের কাছে কি তথ্যপ্রমান আছে সেটা খুজেঁ বের করা। তিনি আরো বলেন, সৌদি কর্মকর্তাদের মধ্যে এমন কিছু পাওয়া যায়নি- যাতে করে মনে হতে পারে সত্যিকার অর্থেই তারা তদন্তে সহযোগিতা করতে চান।