বাংলাদেশের মানসিকতায় সমস্যা দেখছেন জিম্বাবুয়ে কোচ


, | Published: 09:29 PM, November 06, 2018

IMG

ওয়ানডে ক্রিকেট ধবলধোলাই করা জিম্বাবুয়ের কাছেই টেস্ট ক্রিকেট পাত্তা পেল না বাংলাদেশ ক্রিকেট দল। দুই ইনিংসের একটিতেও ব্যাট হাতে প্রতিরোধ গড়তে পারেনি বাংলাদেশ। ফেবারিটের তকমা গায়ে নিয়ে খেলতে নেমে এভাবে মুখ থুবড়ে পড়াটা বাংলাদেশ ক্রিকেটের ঘোরতর নিন্দুকও হয়তো আশা করেনি।

সপ্তাহখানেকের ব্যবধানে ওয়ানডে থেকে টেস্টে আসতেই কেনো এতো ছন্দপতন? বাংলাদেশ দলের সমস্যাটা আসলে কোথায়? এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ দল সংশ্লিষ্ট অনেকেই দেবেন অনেক রকম জবাব। কিন্তু প্রতিপক্ষ দলের কোচ কি ভাবছেন এ ব্যাপারে?

তা জানতে সংবাদ সম্মেলনে সরাসরি জিম্বাবুয়ের কোচ লালচাঁদ রাজপুতকেই জিজ্ঞেস করা হয় বাংলাদেশ দলের সমস্যাটা আসলে কোথায়। কি কারণেই বা টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের চেয়ে পিছিয়ে গেল টাইগাররা?

এ প্রশ্নের জবাবে দুই দলের মধ্যকার মানসিকতার পার্থক্যের কথাই উল্লেখ করেন জিম্বাবুয়ে কোচ। মূলত মানসিক লড়াইয়ে পিছিয়ে পড়ার কারণেই টাইগারদের এমন ভরাডুবি বলে মনে করেন জিম্বাবুয়ের কোচ।

তিনি বলেন, ‘দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে মানসিকতা। প্রথম দুই দিন আমরা যেভাবে ব্যাটিং করেছি তাতে খেলোয়াড়দের ক্যারেক্টার বুঝা গিয়েছে ঠিকভাবে। প্রথম দিন থেকেই উইকেটে টার্ন ছিল, খুব স্লো ছিলো। ফলে ব্যাটসম্যানদের মধ্যে এ চিন্তা ছিলো যে এই ম্যাচে চতুর্থ বা পঞ্চম দিনে আদৌ যাবে কি-না। তাই আমি তাদের বলেছি শান্ত থাকতে এবং নিজেদের ডিফেন্সে ভরসা রাখতে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে তারা টেম্পারমেন্ট ধরে রাখতে পেরেছে।’

মানসিকভাবে খুব পিছিয়ে ছিলো কি-না বাংলাদেশ জানতে চাওয়া হলে রাজপুত বলেন, ‘আপনি যদি জয়ের ব্যবধান বা অবস্থাটা দেখেন তাহলে তারা অবশ্যই অনেক পিছিয়ে ছিল। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পরেও আমরা যেভাবে ফিরে এলাম সত্যিই অসাধারণ। আমরা এজন্য প্রস্তুত ছিলাম। ছেলেরা নিজেদের প্রতিভার প্রতি সুবিচার করেছে দেখে আমি খুবই খুশি। এটা আমাদের জন্য খুব ভালো দিন ছিল।’