উলফা প্রধান পরেশ বড়ুয়া নিহত!


আন্তর্জাতিক ডেস্ক, | Published: 06:20 PM, November 07, 2018

IMG

আসামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) কমান্ডার ইন চিফ পরেশ বড়ুয়া সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে দাবি করেছে ভারতীয় গোয়েন্দাদের একাংশ। যদিও উলফা সূত্রে এখনো এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি।

ভারতীয় গোয়েন্দারা জানান, মিয়ানমার-চীন সীমান্তে ১০-১২ দিন আগেই একটি দুর্ঘটনা ঘটে। তাতে গুরুতর আহত হয়েছিলেন পরেশ। আশঙ্কাজনক অবস্থায় তিনি বেশ কিছু দিন ধরেই চিকিৎসাধীন ছিলেন। এবং ৪৮ ঘণ্টা পূর্বে তার মৃত্যু হয়েছে। যদিও উলফার একটা অংশের দাবি, শীর্ষ নেতার সঙ্গে শনিবার পর্যন্ত তাদের কয়েক জনের যোগাযোগ হয়েছে। সেই সময় অসুস্থ ছিলেন তিনি। তবে মারা যাওয়ার মতো পরিস্থিতি ছিল না বলেই দাবি তাদের।

আসাম পুলিশের গোয়েন্দা বিভাগের শীর্ষ কর্তারা জানিয়েছেন, তারা পরেশ বড়ুয়ার মৃত্যুর খবর শুনেছেন। ওই উলফা নেতার পরিবারের কাছে এই ধরনের কোনও খবর আসেনি তার পান নি।  

উলফার সূত্র জানিয়েছে, সম্প্রতি পরেশ বড়ুয়া বাইক দুর্ঘটনার কবলে পড়েন। ওই দুর্ঘটনায় তার কোমর ও পায়ে চোট লাগে। তিনি গুরুতর আহত হন।

দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে মিয়ানমার-চীন সীমান্তের রুইলি এলাকায় থাকেন পরেশ বড়ুয়া। সম্প্রতি ওই নেতার ক্যাম্প থেকে আসা এক আত্মসমর্পণকারী উলফা ক্যাডারের কাছ থেকে জানা যায়, ডায়াবেটিসের জন্য পরেশের শারীরিক অবস্থা বেশ খারাপ। ডায়াবেটিস থাকায় আহত পরেশের শারীরিক পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছিল বলেও জানা যায় উলফা সূত্রে।

এর আগেও বেশ কয়েক বার পরেশ বড়ুয়ার মৃত্যু ঘিরে গুজব তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত সেই সব খবর ভুল প্রমাণিত হয়। প্রতি বারই উলফার পক্ষ থেকে দাবি করা হয়, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুল খবর রটানো হয়েছিল।

উলফা নেতা অনুপ চেটিয়া জানিয়েছেন, পরেশ বড়ুয়া মারা গেছেন, আমি বিশ্বাস করতে পারছি না। এক মাস আগেই আমার সঙ্গে কথা হয়েছিল। দুর্ঘটনায় আহত হয়ে পায়ে আঘাত লেগেছিল এবং তিনি এখন সুস্থ আছেন বলে জানিয়েছিলেন আমাকে। সূত্র: আনন্দবাজার পত্রিকা