মিয়ানমার থেকে এক পয়েন্ট নিয়ে ফিরছেন সাবিনারা


, | Published: 08:13 PM, November 13, 2018

IMG

শূন্য হাতে ফেরাটা ধরেই নেয়া হয়েছিল। ম্যাচের বয়স যখন ৯০ ছাড়িয়ে অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে তখনো নেপালের বিপক্ষে ১-০ গোলে পিছিয়ে বাংলাদেশ। রেফারি শেষ বাঁশি বাজানোর আগেই নাটকীয় গোল বাংলাদেশের। আঁখি খাতুনের ওই গোলে ম্যাচ ১-১ সমতায়। অলিম্পিক বাছাইয়ের প্রথম পর্বে ১ পয়েন্ট বাংলাদেশের ঝুলিতে।

সাবিনা-কৃষ্ণারা গোলের বোঝা বয়েই আসছেন মিয়ানমার থেকে। ৩ ম্যাচে গোল খেয়েছেন ১৩ টি, দিয়েছেন ২টি। দুটি গোল আর একটি পয়েন্ট এটাই নারী জাতীয় ফুটবল দলের প্রাপ্তি। মঙ্গলবার ইয়াঙ্গুনের থুউন্না স্টেডিয়ামে ১৭ মিনিটে নিরু থাপার গোলে এগিয়ে যায় নেপাল। নিশ্চিত পরাজয় থেকে দলকে বাঁচান আঁখি খাতুন ৯৩ মিনিটে।

২০১৭ সালের ২ জানুয়ারি সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ৬-০ গোলে মালদ্বীপকে হারানোর পর টানা ৬ ম্যাচে জয়ের মুখ দেখিনি বাংলাদেশের মেয়েরা। টানা ৫ ম্যাচ হারের পর ড্র করলো করলো বাংলাদেশ।

বাংলাদেশ প্রথম ম্যাচে মিয়ানমারের কাছে ৫-০ ও দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে ৭-১ গোলে হেরে বিদায় নেয়ার পর নেপালের বিপক্ষে ম্যাচটি ছিল শুধুই আনুষ্ঠানিকতার। ড্র করে সে আনুষ্ঠানিকতা সেরে ঘরে ফিরছে লাল-সবুজ জার্সিধারী মেয়েরা।

শেষ ম্যাচে বাংলাদেশের সঙ্গে ড্র করে সেরা তৃতীয়’র একটি হয়ে দ্বিতীয় পর্বে উঠে গেছেন হিমালয়ের দেশের মেয়েরা। তারা আগের দুই ম্যাচে ভারত ও মিয়ানমারের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে।

নারী ফুটবল দলের সর্বশেষ ৬ ম্যাচ

জানুয়ারি ২০১৭

ভারত ৩ - ১ বাংলাদেশ

ফেব্রুয়ারি ২০১৭

মালয়েশিয়া ২ - ১ বাংলাদেশ

সিঙ্গাপুর ৩ - ০ বাংলাদেশ

নভেম্বর ২০১৮

মিয়ানমার ৫ - ০ বাংলাদেশ

ভারত ৭ - ১ বাংলাদেশ

বাংলাদেশ ১ - ১ নেপাল