লন্ডনে মুক্তি পাচ্ছে ‘বেঙ্গলি বিউটি’


, | Published: 08:42 PM, November 15, 2018

IMG

যুক্তরাষ্ট্র প্রবাসি বাঙালি অভিনেতা ও চিত্রপরিচালক রাহশান নূরের প্রশংসিত ছবি ‘বেঙ্গলি বিউটি’ এবার বাণিজ্যিকভাবে মুক্তি পেতে চলেছে লন্ডনে। গেল সোমবার পূর্ব লন্ডনের বলেয়ন সিনেমায় এই ছবির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন ছবির পরিচালক অভিনেতা রাহশান নূরসহ লন্ডনের গণমান্য ব্যক্তিরা। ছবিটি যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়ে এর আগেই প্রায় ৫০ মিলিয়ন বাংলাদেশী টাকার ব্যবসা করেছে।

গত ১৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের দশটি শহরে এই ছবিটি মুক্তি পায়। সেখানকার মেইনস্ট্রিম মিডিয়া ছাড়াও ওই দেশের বেশ কিছু প্রখ্যাত চিত্র সমালোচক ‘বেঙ্গলি বিউটি’র ভূয়সী প্রশংসা করেছেন। গত জুন মাসে ছবিটি মুক্তি পায় বাংলাদেশে। আগামী জানুয়ারি মাসে এটি মুক্তি পাবে কলকাতায়। প্রখ্যাত চলচ্চিত্র রেটিং সংস্থা আইএমডিবি এই ছবিকে ৮.৫ রেটিং দিয়েছে।

আগামী ২৩ নভেম্বর ‘বেঙ্গলি বিউটি’ লন্ডনের সিনেওয়ার্ল্ড ও ভিউ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। শুরুটা লন্ডনের ইলফোর্ড, উডগ্রিন, স্ট্রাটফোর্ড হলেও পরবর্তীকালে এই ছবি বার্মিংহাম, ম্যানচেস্টারসহ এখানকার অন্যান্য শহরেও মুক্তি পাবে। এমনটাই জানিয়েছে ছবির অভিনেতা ও পরিচালক রাহশান নূর। তিনি বলেন, ‘লন্ডনে এই ছবির মুক্তির জন্য ইতিমধ্যেই আমার কাছে বহু অনুরোধ এসেছিলো। আশা করছি লন্ডনের বাঙালিরাও আমার এই ছবিকে ভালোবাসবেন।’

লন্ডনের ‘‘বেঙ্গলি বিউটি’ ছবির ডিস্ট্রিবিউটার ক্যান্ডিড কমিউনিকেশনের অধিকর্তা সায়ন্তন দাস অধিকারী জানান, ‘বাংলাদেশে নির্মিত কোনও বাংলা ছবি যুক্তরাজ্যের মেইনস্ট্রিম সিনেমা হলগুলোতে মুক্তি পেতে চলেছে। এর আগে আমরা কলকাতার টলিউড নির্মিত ‘আমাজন অভিযান’ এই দেশে ডিস্ট্রিবিউট করেছিলাম। আশা করছি এই দেশে বক্স অফিসের হিসেবে ‘বেঙ্গলি বিউটি’ আমেরিকার চেয়েও ভালো ব্যবসা করবে।”

‘বেঙ্গলি বিউটি’ ছবিটির প্রেক্ষাপট ১৯৭৫ এর বাংলাদেশ। তৎকালীন বাংলাদেশ বেতার-এর জনপ্রিয় অনুষ্ঠান ‘ওয়ার্ল্ড মিউজিক’ এর এক জনপ্রিয় ডিজে ও সদ্য বাগদান হওয়া একটি মেয়ের প্রেমের গল্প নিয়েই এই ছবি। যেখানে বাস্তবের সঙ্গে কল্পনার এক অসাধারণ মেলবন্ধন ঘটিয়েছেন রাহসান নূর। তিনি নিজেই ওই ডিজের ভূমিকায় অভিনয় করেছেন।

এ ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন মুমতাহিনা টয়া, সারাহ আলম, আশফিক রিজওয়ান, মাসুম বাশের, জি এম সাহিদুল আলম ও পীযুষ বন্দ্যোপাধ্যায়।