রিটার্নিং কর্মকর্তাদের প্রভাবিত : সরকারকে চিঠি দেবে ইসি


, | Published: 11:31 PM, November 20, 2018

IMG

রিটার্নিং কর্মকর্তাদের প্রভাবিত না করতে সরকারকে চিঠি দেবে নির্বাচন কমিশন। মঙ্গলবার বিকেলে এক সভা শেষে এ কথা জানান ইসি সচিব হেলালুদ্দিন আহমদ। কারও কোনো ঢালাও অভিযোগ গ্রহণ করবে না জানিয়ে সচিব বলেন, কমিশনই তদন্ত করে ব্যবস্থা নেবে।

এর আগে নয়াপল্টনের ঘটনায় ইসি সচিবসহ চারজনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে চিঠি দেয় বিএনপি।

গত ৮ নভেম্বর ৪৫ জেলায় অবসর প্রাপ্ত সচিবের মর্যাদায় ৪৫ জন পরামর্শক নিয়োগের আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।  রিটার্নিং কর্মকর্তাদের প্রভাবিত করতেই এ নিয়োগ, অভিযোগ করে আদেশ বাতিলের দাবি জানিয়েছে বিএনপি। মঙ্গলবার বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল নয়াপল্টনের ঘটনায় শাস্তি চেয়ে যে চিঠি দেন নির্বাচন কমিশনে, তাতে ইসি সচিব হেলালুদ্দিন আহমদের নামও রয়েছে ।

যদিও ইসি সচিব জানান,  রিটার্নিং কর্মকর্তাদের প্রভাবিত না করতে সরকারকে কমিশন চিঠি দেবে। তার শাস্তির দাবিতে বিএনপির চিঠির প্রতিক্রিয়াও জানান তিনি।

এর আগে সকালে নির্বাচন ভবনে স্থানীয় পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিংয়ে ইসি সচিব হুশিয়ার করেন, পর্যবেক্ষকদের কোন কাজ প্রশ্নবিদ্ধ হলে তাদের নিবন্ধন বাতিল করা হবে। নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে তারা যাতে পর্যবেক্ষণ ছাড়া আর কোন কাজে যুক্ত না হন সে বিষয়েও পরামর্শ দেন তিনি।

দেশের বিভিন্ন জায়গা থেকে আসা পর্যবেক্ষকরা এবারের নির্বাচন নিয়ে আশাবাদী। তাই ইসির সহায়তা কামনা করে তারা।