রাতে চুড়ান্ত হচ্ছে মহাজোটের প্রার্থী তালিকা, বাদ পড়ছেন কয়েকজন হেভিওয়েট প্র্রার্থী


, | Published: 11:20 AM, November 23, 2018

IMG

দর কষাকষির পর শুক্রবার রাতে চুড়ান্ত হচ্ছে শরীকদের সঙ্গে আসন ভাগাভাগি। আগামী কাল আসতে পারে মহাজোটের চুড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা। এবার বাদ পড়ার শঙ্কায় আছেন আওয়ামী লীগের কয়েকজন হেভিওয়েট প্রার্থী।

আগেভাগে দলীয় প্রার্থী চুড়ান্ত করলেও শরীকদের সঙ্গে দরকষাকষিতে আটকে ছিল আওয়ামী লীগের চুড়ান্ত প্রার্থী তালিকা। তাই শুরুতে, ৩০০ আসনে প্রার্থী ঘোষণা দেয়ার সিদ্ধান্ত থাকলেও তা থেকে সরে আসে দলটি। সিদ্ধান্ত হয়, শরীকদের সঙ্গে আসন ভাগাভাগি চুড়ান্ত হলেই একসাথে মহাজোটের প্রার্থী ঘোষণা করা হবে।

প্রার্থী চুড়ান্ত করতে জোট প্রধান শেখ হাসিনার সঙ্গে কয়েকদফা বৈঠেক করেছেন জাতীয় পার্টির শীর্ষ নেতারা। মহাজোটের নতুন শরীক যুক্তফ্রন্টের বি চৌধুরীও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে তাদের আসন চাহিদা দিয়েছেন।

আওয়ামী লীগ সূত্র বলছে, জোটের শরীকদের যত দাবি থাকুক না কেন, জরিপে এগিয়ে থাকা প্রার্থীদের গুরুত্ব দিচ্ছেন দলের নেতারা। সেই বিবেচনায় এবার ১৪ দলের শরীকদের আসনও কমতে পারে।

দলীয় সূত্রগুলো বলছে: ১৪ দলের শরীকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে দেয়া হতে পারে ৪টি আসন, জাসদকে ৫, জাতীয় পার্টি-জেপিকে ২ এবং তরিকত ফেডারেশনকে দেয়া হতে পারে ১টি আসন।  এরশাদের জাতীয় পার্টি একাই ৭০টি আসন দাবি করলেও তাদের দেয়া হচ্ছে ৪০ থেকে ৪২টি আসন। ২টি আসন বরাদ্দ থাকছে যুক্তফ্রন্টের জন্য। ২টি দেয়া হতে পারে ইসলামী জোটকে।

আসন বন্টন নিয়ে শরীকদের খুব একটা অসন্তোষ নেই। তবে, বাদ পড়ার খবরে হতাশ হয়ে পড়েছেন আওয়ামী লীগের কয়েকজন হেভিওয়েট প্রার্থীর সমর্থকরা।