মার্কিন দুই যুদ্ধবিমানের ধাক্কায় নিখোঁজ ৬


ঢাকা,প্রবাহ টোয়েন্টিফোর ডটকম | Published: 11:15 AM, December 06, 2018

IMG

জাপান উপকূলে মার্কিন মেরিন কোরের দুটি যুদ্ধবিমানের মধ্যে ধাক্কা লাগার পর থেকে ছয় মার্কিন মেরিন সেনা নিখোঁজ রয়েছেন। এই ঘটনার পর উদ্ধার ও তল্লাশি অভিযান শুরু হয়েছে। খবর বিবিসির।

মার্কিন গণমাধ্যম বলছে, বৃহস্পতিবার মধ্যাকাশে রিফুয়েলিং মহড়া দেওয়ার সময় কোনো ভুলে দুটি বিমানের মধ্যে সম্ভবত ধাক্কা লাগে। তবে কর্তৃপক্ষ এই ঘটনার সত্যতা এখনো নিশ্চিত করেনি।

মার্কিন সামরিক কর্মকর্তারা জানায়, জাপানের হিরোশিমা কাছাকাছি ইয়াকুনি থেকে সাতজন আরোহীসহ উড্ডয়ন করে এফ/এ-১৮ ও কেসি-১৩০ হারকিউলিস রিফুয়েলিং বিমানটি।এফ/এ-১৮ বিমানটিতে পাঁচজন ও কেসি-১৩০ বিমানটিতে দুজন আরোহী ছিলেন।  মেরিন কোরের এয়ার স্টেশন নিয়মিত প্রশিক্ষণ গ্রহণকালে ‘দুর্ঘটনা’ ঘটে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুর্ঘটনার সময় দুটি বিমানে থাকা সাত জন মেরিনের মধ্যে এ পর্যন্ত একজনকে উদ্ধার করেছে তাদের মেরিন বাহিনী। তল্লাশি ও উদ্ধার প্রচেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন মার্কিন ও জাপানি কর্মকর্তারা।

এক সংবাদ সম্মেলনে জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়াইয়া জানিয়েছেন, উদ্ধার হওয়া ব্যক্তি এফ/এ-১৮ হর্নেট যুদ্ধ বিমানে ছিলেন এবং স্থিতিশীল অবস্থায় তিনি মেরিন কোরের এয়ার স্টেশন ইয়াকুনিতে আছেন।

‘ঘটনাটি দুঃখজনক, কিন্তু এই মূহুর্তে আমরা তল্লাশি ও উদ্ধারের ওপরই জোর দিচ্ছি। এই ঘটনার বিস্তারিত বের হওয়ার পর যথাযথ পদক্ষেপ নিবে জাপান’- বলেছেন তিনি।

এক বিবৃতিতে মেরিন কোর জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোররাত ২টার দিকে জাপানের উপকূল থেকে প্রায় ৩২২ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনার প্রকৃতি সম্পর্কে বিস্তারিত জানায়নি মেরিন কোর। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, রিফুয়েলিং প্রশিক্ষণের সময় ঘটনাটি ঘটেছে।










আন্তর্জাতিক বিভাগের আরও সংবাদ