খালেদার প্রার্থিতার বিষয়ে হাইকোর্টের দ্বিধাবিভক্ত আদেশ


ঢাকা,প্রবাহ টোয়েন্টিফোর ডটকম | Published: 12:27 PM, December 11, 2018

IMG

 একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দণ্ডিত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা রিট আবেদনে দ্বিধাবিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

খালেদার পক্ষের আইনজীবীরা সাংবাদিকদের জানান, হাইকোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ খালেদা জিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আদেশ দেন। অন্যদিকে বিচারপতি মো. ইকবাল কবির নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন না বলে আদেশ দেন।

দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকা সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে একাদশ সংসদ নির্বাচনে ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিল বিএনপি। তবে গত ২ ডিসেম্বর বাছাইয়ের সময় তা বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তারা। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে খালেদা জিয়া ইসিতে আপিল করলেও তা খারিজ হয়ে যায়।

পরে ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন বিএনপি চেয়ারপারসনের আইনজীবীরা। ওই আবেদনের শুনানি শেষে আজ (মঙ্গলবার) এ রায় এলো। খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে দ্বিধাবিভক্ত আদেশ হওয়ায় প্রধান বিচারপতি এখন তৃতীয় বেঞ্চ গঠন করে দেবেন।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছর ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের দণ্ড নিয়ে গত ফেব্রুয়ারির ৮ তারিখ থেকে কারাগারে আছেন খালেদা জিয়া।










আইন-আদালত বিভাগের আরও সংবাদ