স্বাস্থ্যের চার কর্মকর্তাকে দুদকে তলব


নিজস্ব প্রতিবেদক,স্বাস্থ্য ডেস্ক | Published: 10:48 PM, January 10, 2019

IMG

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, প্রকল্পের ব্যয়ে অস্বচ্ছতা ও বিভিন্ন প্রকল্পে অস্বাভাবিক ব্যয় নিয়ে জিজ্ঞাসাবদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের চার কর্মকর্তাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার তাদেরকে তলব করে চিঠি পাঠিয়েছে দুদক। 

এছাড়া ছয়টি মেডিকেল কলেজ ও হাসপাতালের উন্নয়ন কাজের মোট ৩০০ কোটি টাকার ব্যয়ের অনিয়ম তদন্ত শুরু করেছে দুদক। 

স্বাস্থ্য অধিদপ্তর ও দুদকের নির্ভরযোগ্য একাধিক সূত্র ও দুদক থেকে পাঠানো চিঠি থেকে এই খবর নিশ্চিত হওয়া গেছে।

 

দুদকের চিঠির কপি

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, অধিদপ্তরের সাবেক পরিচালক ও হাসপাতাল লাইন ডাইরেক্টর ডা. মো. জাহাঙ্গীরের বিরুদ্ধে সরকারি ক্রয় সংক্রান্ত একাধিক দুর্নীতিতে সরাসরি জড়িত থাকার অভিযোগ রয়েছে। এই অভিযোগ অনেক পুরাতন হলেও মন্ত্রণালয়েরে একটি অংশকে তিনি হাত করে রেখেছিলেন। এই কারণে তিনি নানা অনিয়মের সাথে জড়িত হলেও কেউ তার বিরুদ্ধে কার্যকর কোন ব্যবস্থা নিতে পারেনি।

সূত্রটি বলছে, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে টানা তৃতীয় বারের মতো সরকার গঠনের পর বর্তমান সরকার দুর্নীতি নির্মূলকে অন্যতম লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে। এরই অংশ হিসেবে সরকার গঠনের কয়েক দিনের মাথায়ই স্বাস্থ্যখাতের দুর্নীতির অনুসন্ধান শুরু করেছে দুদক।

দুদক সূত্রটি বলছে, স্বাস্থ্যখাতে সরকারের সাফল্য আকাশছোঁয়া। ২০০৯ সালে সরকার গঠনের পর এই খাতটি ছিল মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক খাত। এই খাতের সাফল্যের একটি বড় অবদান হলো নির্ধারিত সময়ের আগেই এমডিজির লক্ষ্য অর্জন করা। কিন্তু প্রধানমন্ত্রীর উদ্যোগও কিছুটা বাধাগ্রস্থ হচ্ছিল কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার কারণে। এবার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কার্যক্রম শুরু হয়েছে।