প্রথমবারের মতো বাণিজ্য মেলার টিকিট অনলাইনে পাচ্ছে দর্শনার্থীরা


, | Published: 06:42 PM, January 11, 2019

IMG

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অনলাইনে টিকিট বিক্রিতে ব্যাপক সারা ফেলেছে। ক্রেতা দর্শনার্থীদের ঝুঁকি কমাতে এবার প্রথমবারের মতো এ ব্যবস্থা চালু করেছে কর্তৃপক্ষ। ভবিষ্যতেও এই সেবা অব্যাহত রাখার পাশাপাশি আরও পরিকল্পনার কথা জানিয়েছেন মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো। 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা জমে উঠলেই দেখা যায় টিকেটের জন্য র্দীঘ লাইন। ছুটির দিনগুলোতে নামে ক্রেতা দর্শনার্থীদের ঢল, এ পরিস্থিতে মেলায় প্রবেশ ও টিকেট কাটা নিয়ে হয় নানান ঝামেলা। ক্রেতা দর্শনার্থীদের কথা মাথায় রেখে এবার অনলাইনে বাণিজ্য মেলার প্রবেশের জন্য টিকেট কাটার ব্যবস্থা রেখেছেন রপ্তানি উন্নয়ন ব্যুরো। নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট তথ্য পূরণ করার পর পাওয়া যাবে ফিরতি এসএমএস। এসএমএস দেখালেই প্রবেশ করা যাবে মেলায়। মূল্য পরিশোধ করা যাবে এটিএম কার্ড ও মোবাই ব্যাংকিং এর মাধ্যমেও।

দর্শনার্থী একজন বলেন, টিকেটের মূল্য ২০ টাকা নেয়ার কথা ছিলো, কিন্তু নিয়েছে ৩০ টাকা। অনলাইনে টিকেট পাওয়া গেলে আমাদের জন্য ভালো হয়। সন্তানদের নিয়ে লাইনে দাঁড়িয়ে টিকেট কাটা অনেক কষ্টের। আমরা যদি অনলেইনে আগে টিকে কাটতে পারি তাহলে আর বিরম্বনা হয় না। প্রথমবার অনলাইন সেবার ভালো সারা পাওয়া যাবে বললেন ইজারাদাররা। 

টিকেট কাউন্টারের একজন বিক্রেতা জানান, অনলাইনে টিকেট কেটে বিকাশ ও সিউর কেশে টাকা দিতে পারবেন। আমরা ব্যাপক সারা পাচ্ছি এই সেবাটিতে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো বলছেন, ভবিষ্যতে আরো উন্নত সেবা দিতে চান তারা। এজন্য বেশ কিছু পরিকল্পনা আছেন তাদের।

বাণিজ্য মেলার পরিচালক আবু হেনা মোরশেদ জামান বলেন, আমরা গত কয়েক বছর ধরে ভালোভাবে চেষ্টা করেও পেরে উঠিনি, তা এবার করা হচ্ছে। অনলাইনে টিকেট কেনার ব্যবস্থা থাকছে। যে সমস্ত দর্শনার্থী মেলায় গিয়ে টিকেট কাউন্টারে ভেতরের মুখে পরতে না হয়, তার জন্য অনলাই টিকেটিং নিশ্চিত করা হয়েছে।

এবারে মেলাই টিকেটের মূল্য নির্ধারন করা হয়েছে বড়দের জন্য ৩০ টাকা ছোটদের জন্য ২০ করে। অনলাইনে টিকিটের জন্য এসএমএস চার্জ প্রযোজ্য।