ইসরাইলি খোলায়াড়দের ভিসা দেয়া হবে না: মাহাথির


, | Published: 11:22 PM, January 11, 2019

IMG

আগামী গ্রীষ্মে বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ খেলতে মালয়েশিয়ায় আসার কথা ইসরাইলি ক্রীড়াবিদদের। কিন্তু ইহুদিবাদী দখলদার ইসরাইলের খেলোয়াড়দের মালয়েশিয়ার ভিসা দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

শুক্রবার কুয়ালালামপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী একথা জানান।

মাহাথির বলেন, ‘আমরা তাদের অনুমতি দেবো না। যদি তারা আসে, তাহলে এটি একটি অপরাধ।’

গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর প্রচারিত হয়েছে যে, প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে যাতে ইসরাইলি ক্রীড়াবিদরা অংশ নিতে পারে সেজন্য তাদেরকে ভিসা দিতে মালয়েশিয়া সরকারকে রাজি করানোর চেষ্টা করছে তেলআবিব। এই খবর প্রচারিত হওয়ার পর মাহাথির মোহাম্মাদ তার দেশের দৃঢ় অবস্থানের কথা ঘোষণা করলেন।

মাহাথির বলেন, ইহুদিবাদী ইসরাইলের দমনপীড়নের মোকাবিলায় ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানানো মালয়েশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ নীতি। এই নীতির আলোকে চলতি বছর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশীপে অংশ নিতে ইসরাইলি সাঁতারুদের ভিসা দেয়া হবে না।

মালয়েশিয়ার কুচিং শহরে আগামী ২৫ জুলাই বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ শুরু হবে এবং তা চলবে ৪ আগস্ট পর্যন্ত।

টোকিওতে ২০২০ প্যারা অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনের জন্য চ্যাম্পিয়নশিপটি এক হিসাবে কাজ করবে। ৭০টি দেশের ৬০০টিরও বেশি অ্যাথলেটস প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই এবং দেশটির জনগণ ও সরকার সব সময় আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থন জানিয়ে এসেছে।