নানা রোগে আক্রান্ত রোহিঙ্গারা, আছে এইডস ঝুঁকিও


, | Published: 04:45 PM, November 08, 2017

IMG

নানা রোগে আক্রান্ত রোহিঙ্গারা। আছে, এইডস এর মতো মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিও।

প্রতিদিনই রোহিঙ্গা শিবিরগুলোর আশেপাশের মেডিকেল ক্যাম্পগুলোতে রোগীদের ভিড়। এরমধ্যে চর্মরোগ এবং পেটের সমস্যায় আক্রান্ত রোগীদের সংখ্যাই বেশি।

প্রতিটি ঘরেই পাঁচ থেকে সাত জনের গাদাগাদি করে বসবাস। যেখানে সেখানে ময়লা আবর্জনা, দুর্গন্ধ। বিশুদ্ধ পানির নলকূপ ও ল্যাট্রিন স্থাপন হলেও নেই তদারকি। বরং স্বল্প গভীরতার নলকূপের পানি পানের অযোগ্য।

কোন সময় টানা বৃষ্টি, আবার কোন সময় রোগ। আসছে শীতে আশঙ্কা ঠান্ডাজনিত রোগের প্রকোপ। ইউনিসেফের সর্বশেষ তথ্য বলছে, এখনও গড়ে ১০০ জন একটি শৌচাগার ব্যবহার করছেন। মারাত্মক পুষ্টির ঝুঁকিতে রয়েছে অন্তত ১৭ হাজার শিশু। অপুষ্টি ও  বিভিন্ন রোগে আক্রান্ত অন্তঃসত্ত্বারা। প্রতিদিনই বাড়ছে সেই সংখ্যা।

বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয়ায় ৫৫ জনকে এইচআইভি পজিটিভ হিসেবে সনাক্ত করা হয়েছে। এর বাইরে আরো কতজন এইচআইভি পজিটিভ আছে তা সনাক্ত হয়নি।

৪০টির বেশি বেসরকারী ও আন্তর্জাতিক সংস্থা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্বাস্থ্য দিয়ে যাচ্ছে। রোগ প্রতিরোধ, পুষ্টি ও সেবার পাশাপাশি পরিবার পরিকল্পনাসেবা দেয়া হচ্ছে। তবে তা কি যথেষ্ট?

কক্সবাজারের সিভিল সার্জন আবদুস সালাম বলেন, বিশাল এই জনগোষ্ঠীর জন্য এই সেবা খুবই কম। আর এত সংখ্যক মানুষের জন্য স্বাস্থসেবা গ্রহণ অনেকটা অসম্ভব। তাই রোগের ঝুঁকি থেকেই যাচ্ছে। আর এইডস আক্রান্ত রোগীদের বাছাই করা আরও কষ্টকর। তাই এ ব্যাপারে আরও জোড়ালো পদক্ষেপ নেয়া উচিত। না হয় স্বাস্থ্যঝুকিতে পরবে বাংলাদেশের নাগরিকরা।