বব ডিলানের সেই গিটার নিলামে


, | Published: 03:47 PM, November 14, 2017

IMG

১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় ম্যাডিসন স্কয়ারে বাংলাদেশের জন্য আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ অংশ নিয়েছিলেন মার্কিন সংগীত শিল্পী বব ডিলান। জর্জ হ্যারিসনদের সঙ্গে তিনি গেয়েছেন এবং গিটারও বাজিয়েছেন। সাহিত্যে নোবেল বিজয়ী বব ডিলানের সেই গিটারটি নিলামে বিক্রি হলো এবার।

যুক্তরাষ্ট্রের নিলামকারী প্রতিষ্ঠান হেরিটেজ অকশনস বব ডিলানের গিটারটি নিলামে তুলেছিল। গত শনিবার তা ৩ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারে কিনে নেন এক ক্রেতা। হেরিটেজ অকশনস কর্তৃপক্ষ জানায়, বব ডিলান ১৯৬৩ সালের মার্টিন ডি-২৮ মডেলের অ্যাকুয়াস্টিক গিটারটি এবং এর বাক্স ১৯৭৭ সালে তাঁর গিটার মেরামতকারী ল্যারি ক্রেগের কাছে পাঁচ শ ডলারে বিক্রি করেন। এরপর আর কেউ ওই গিটারে সুর তোলেনি।

১৯৭১ সালে পাকিস্তানি সেনাদের নির্যাতন-নিপীড়নে লাখো নিরীহ বাঙালি শরণার্থী জীবন বেছে নিতে বাধ্য হয়। এ ব্যাপারে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনতা সৃষ্টি এবং বাঙালি শরণার্থীদের সহায়তার জন্য অর্থ সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্রে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করা হয়। এতে বিটলস ব্যান্ডের শিল্পীদের সাথে অংশ নিয়েছিলেন ভারতের প্রখ্যাত সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর ও সরোদবাদক ওস্তাদ আলী আকবর খাঁ। সুরের মূর্ছনায় মুগ্ধ করা হয় উপস্থিত ৪০ হাজার দর্শককে।