মাতৃভাষায় পাঠ্যপুস্তক পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা


Hasib, | Published: 10:12 AM, January 02, 2018

IMG

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো দেশের ৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা নিজস্ব বর্ণমালা সম্বলিত তাদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিকের বই পেল। নৃ-গোষ্ঠীগুলো হলো চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী।

এই পাঠ্যপুস্তক ২৪টি জেলায় সরবরাহ করা হয়েছে।

জেলাগুলো হলো- বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম, হবিগঞ্জ, মৌলভীবাজার, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, টাঙ্গাইল, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, দিনাজপুর, জয়পুরহাট, রাজশাহী, খুলনা, নারায়ণগঞ্জ, চাঁদপুর, ফেনী, কক্সবাজার, সুনামগঞ্জ এবং চাঁপাইনবাবগঞ্জ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২০১৭ শিক্ষাবর্ষে প্রথম প্রাক-প্রাথমিক পর্যায়ে সারাদেশে ৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুর মাঝে ৮ ধরনের পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হয়েছিল। এই শিক্ষাবর্ষে শিশুদের মাঝে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।

পাঠ্যপুস্তকে না থাকার কারণে অনেক নৃ-গোষ্ঠীর ভাষা হারিয়ে গেছে এবং অনেকগুলো এখন হুমকির মুখে। এই অবস্থা থেকে বাঁচাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

গত বছরের ১৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর যারা পিছিয়ে আছেন তাদের শিক্ষা-দীক্ষা এবং আর্থ-সামাজিকভাবে যাতে তাঁরা উন্নত হতে পারেন সেই উদ্যোগটা আমরা হাতে নিয়েছি। দেশের প্রায় ৫৫টি জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর বসবাস রয়েছে। তাঁদের জীবনমান কিভাবে উন্নত করা যায় এবং সেই লক্ষ্যে আমরা কিছু বিশেষ এলাকা নিয়ে উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছি। এজন্য বাজেটেও আলাদা বরাদ্দ রাখা হয়েছে।’