আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস


, | Published: 03:14 PM, January 10, 2018

IMG

মুক্তিযুদ্ধের পুরো সময়জুড়ে পাকিস্তানি কারাগারের বন্দি ছিলেন বঙ্গবন্ধু। সেখান থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন দেশের মাটিতে পা রাখেন তিনি। আর সেদিনই যেন ছিল বিজয়ের পূর্ণতা। বাঙালির ইতিহাসে দিনটি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে বিশেষ স্থান করে নিয়েছে।

১০ই জানুয়ারী ১৯৭২। সদ্য স্বাধীন বাংলাদেশের লাখো মানুষের অপেক্ষা কখন আসবেন নেতা, কখন দেখা মিলবে স্বাধীনতার স্বপ্ন নায়কের। অবেশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে দেশের মাটি স্পর্শ করল জাতির জনককে বহনকারী বিশেষ বিমান। তিনি আসলেন, আবেগে আপ্লুত হলো বাঙ্গালী জাতি। অপূর্ণ বিজয় যেন পূর্ণতা পেল।

তেজগাঁওয়ের  বিমানবন্দর থেকে থেকে সোহরাওয়ার্দী উদ্যান। দুপাশে লাখো মানুষ, কন্ঠে শুধু জয় বাংলা। স্বাধীনতার মহাকবি লাখো মানুষের উত্তাল ঢেউ পাড়ি দিয়ে দৃপ্ত পায়ে দাড়ালেন মঞ্চে। বাঙ্গালির এই মহানায়কের চোখে মুখে তখন নেই কোন  ক্লান্তির ছাপ। ৭ মার্চের ভাষণের মতই কবিতার মত গোছানো আর বজ্রকন্ঠে বললেন, বাঙ্গালী, মানুষ হয়েছে।

সদ্য স্বাধীন দেশের মানুষের সামনে বক্তব্য দিতে গিয়ে আবেগে আপ্লুত নেতা, থেমেছেন বার বার। বঙ্গবন্ধুর ১০ জানুয়ারীর সেই অলিখিত ভাষণে, বাদ যায়নি কোন কিছুই। কিভাবে চলবে বাংলাদেশে, দেশবাসী শুধু নয়, সেদিন তিনি জানিয়ে ছিয়েছিলেন বিশ্ববাসীকে।

১৯৭১ এর ২৫ মার্চ রাতে ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তিযুদ্ধের নয় মাস জুড়েই পাকিস্তানি কারাগারে বন্দি ছিলেন স্বাধীনতার এই মহানয়ক। কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন এবং ভারত হয়ে স্বাধীন বাংলার মাটিতে পা রাখেন তিনি।










জাতীয় বিভাগের আরও সংবাদ