মগজ সেদ্ধ হয়ে মারা যাচ্ছে হাজারো বাদুড়!


Hasib, | Published: 07:23 PM, January 11, 2018

IMG

অস্ট্রেলিয়ায় তাপমাত্রার স্কেলে পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস বা ১১৩ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছেছে। এতে প্রচন্ড গরমের কারণে শত শত বাদুড় মারা পড়ছে। বন্যপ্রাণী ও পরিবেশবিদদের মতে, তীব্র তাপমাত্রায় বাদুড়দের মস্তিষ্ক রীতিমতো সেদ্ধ হয়ে যাচ্ছে।

সিডনির পশ্চিমে ক্যাম্পবেলটাউন শহরতলীতে রেকর্ড ভাঙা তাপমাত্রায় উত্তপ্ত হয়ে ওঠে পরিবেশ। গত রবিবার তাপমাত্রার স্কেলে পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস বা ১১৩ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছে।

বন্যপ্রাণী বিশেষজ্ঞ কেট রাইয়ান বলেন, এরা আসলে তাপে পুড়ে যাচ্ছে। তাদের মস্তিষ্ক এই তাপ গ্রহণ করতে পারছে না। মগজ স্রেফ ভাজা ভাজা হয়ে যাচ্ছে। আর তারা এই তাপের হাত থেকে বাঁচতে কোনো আরামের আশ্রয় পাচ্ছেন না।

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় আকারের বাদুড়ের নাম ফ্লাইং ফক্স। এমনিতেই এদের অস্তিত্ব ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তাদের রক্ষায় স্থানীয় আইন রয়েছে। এদের রক্ষায় সর্বোচ্চ সতর্কাবস্থা গ্রহণ করা হয়েছে।

১৯৩৯ সালের পর এই প্রথমবারের মতো সিডনি গরমতম দিনটি শনাক্ত করলো। এর আগে ওই বছর পেনরিথের তাপমাত্রা ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। নিউ সাউথ ওয়েলস ওয়াইল্ডলাইফ ইনফরমেশন, রেসকিউ অ্যান্ড এডুকেশন সার্ভিস জানায়, বাদুড়ের মৃত্যু হাজার ছাড়াতে পারে।