'তামাক জাতীয় দ্রব্য থেকে বিরত থাকলেই ক্যান্সারের ঝুঁকি ৩৩ ভাগ কমানো সম্ভব'


Hasib, | Published: 01:00 PM, January 12, 2018

IMG

পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শেখ বোরহানুদ্দীন পোষ্ট গ্রাজুয়েট কলেজ এর সাইকোলজী বিভাগের আয়োজনে এবং ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের সহযোগিতায় বৃহস্পতিবার সকালে কলেজ প্রাংগনে ’ক্যান্সার সচেতনতা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুর রহমান। ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের পক্ষ থেকে মূল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ডা. মোহাম্মদ মাসুমুল হক।

ডা. মোহাম্মদ মাসুমুল হক তার আলোচনায় ক্যান্সারের ঝুঁকি,কারণ ও প্রতিকারের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, শুধুমাত্র তামাক ব্যবহার থেকে বিরত থাকলেই ক্যান্সারের ঝুকি ৩৩% কমানো সম্ভব। তা না হলে আগামী ২০৩০ সালের মাঝে এই রোগের প্রাদুর্ভাব আরো বাড়বে, যার মূল শিকার হবেন নিম্ন ও নিম্নমধ্যবিত্ত দেশের জনগোষ্ঠী। তাই এখন থেকেই  সমাজের সকল স্তরে সচেতনতার  উপর জোর দিতে হবে।


এর আগে কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুর রহমান তার বক্তব্যে ক্যান্সারকে বর্তমান বিশ্বের এক মহামারী হিসাবে উল্ল্যেখ করেন এবং যুব সমাজকে তামাক জাতীয় দ্রব্যের ব্যবহার থেকে বিরত থাকার অনুরোধ জানান। 

অলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন  কলেজের সাইকোলজি বিভাগের চেয়ারম্যান জনাব বাদল চন্দ্র অপু। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।