৬ হাজারের ক্লাবে তামিম


ক্রীড়া ডেস্ক, | Published: 03:52 PM, January 23, 2018

IMG

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী আগেই ছিলেন। এখন শুধু নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা। বলছি টাইগার ওপেনার তামিম ইকবালের কথা। ঢাকায় চলমান ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেলেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে ৬ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তামিম ইকবালের প্রয়োজন ছিল ৬৬ রান। অর্থাৎ টানা তৃতীয় হাফ সেঞ্চুরি করতে পারলেই কেবল এই মাইলফলক স্পর্শ করা সম্ভব। ইনিংসের ৩৫তম ওভারেই গ্রায়েম ক্রেমারকে লং অনে ঠেলে দিয়েই একটি রান নিয়ে নিলেন। সে সঙ্গে পৌঁছে গেলেন ৬ হাজার রানের চূড়ায়।

ব্যাটিংয়ে বাংলাদেশের ক্রিকেট অনেক মাইলফলক ছুঁয়েছে তার হাত ধরে। চলতি সিরিজে যেভাবে ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়ে চলেছেন তামিম, তাতে জিম্বাবুয়ের বিপক্ষেই এ মাইলফলকটা ছোঁয়া ছিল প্রায় অবশ্যম্ভাবী। ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে ১৬৮ রান সংগ্রহ করেছেন তিনি। আর ৬৬ রানের অপেক্ষা। অবশেষে সেই ৬৬ রানও চলে এলো জিম্বাবুয়ের বিপক্ষে।

আগের ম্যাচেই সব ফরম্যাট মিলিয়ে ১১ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। অপেক্ষায় ছিলেন ওয়ানডেতে ৬ হাজার রানের। আগের দিনই তামিমের কাছে জানতে চাওয়া হয়, কোনটিকে এগিয়ে রাখছেন তিনি? টাইগার ওপেনারের জবাব, ‘আমি দুটোকেই হাইলাইট করি। কোনটাকেই আমি ছোট করি না। দশ হাজার রানও যদি এক ফরম্যাটে করি, সেটা ভিন্ন কিছু হবে।’

ওয়ানডে ক্যারিয়ারে এ নিয়ে ১৭৭টি ম্যাচ খেলছেন তামিম। ৩৫.৫০ গড়ে এই ফরমেটে রান তুলেছেন তিনি। ৯টি সেঞ্চুরির সঙ্গে ৪০টি হাফসেঞ্চুরি আছে মারকুটে এই ওপেনারের। এবার কি তবে সেঞ্চুরির সংখ্যা ১০টি করতে পারবেন তিনি!