বাংলাদেশকে মাটিতে নামাল শ্রীলঙ্কা


, | Published: 03:22 PM, January 25, 2018

IMG

ত্রিদেশীয় সিরিজে প্রথম তিন ম্যাচে জিম্বাবুয়েকে দুইবার এবং শ্রীলঙ্কাকে একতরফাভাবে হারিয়ে উড়তে থাকা মাশরাফি বাহিনীকে মাটিতে নামাল শ্রীলঙ্কা। পেস-বোলারদের সৌজন্যে ত্রিদেশীয় সিরিজের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করেছে হাথুরুসিংহের দল।

মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ৫ ওভারের মধ্যে ফিরে যান তামিম, এনামুল এবং সাকিব। এর পর আর বাংলাদেশে দাড়াতে পারেনি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে মাত্র ৮২ রানে অল আউট হয়ে যায় মাশরাফি বাহিনী। ত্রিদেশীয় সিরিজে যা এখন পর্যন্ত বাংলাদেশ দলের সবচেয়ে বাজে ব্যাটিং।
শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ছিলো ৭৬ রান, কলম্বোয় ২০০২-এ। আর সবমিলিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বনিম্ন রান ৫৮। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১১ বিশ্বকাপে এই মিরপুরেই।

স্বাগতিক দলের এই ব্যাটিং বিপর্যয় শুরু হয় দলীয় ৫ রানের এনামুল বিজয়ের বিদায়ে। সিরিজে ধারাবাহিক ফর্মে থাকা তামিমের ৫ ও সাকিবের ব্যক্তিগত ৮ রানের আউটে বিপদ আরও বড়ো হয় বাংলাদেশের। মাহমুদউল্লাহ, সাব্বির ও আবুল হাসানের বিদায়ের পর, প্যাভিলিয়নে ফেরেন একপ্রান্ত আগলে রাখা মুশফিকও। তিনি করেন ইনিংস সর্বোচ্চ ২৬ রান। লাকমাল ৩টি এবং থিসারা, সান্দাকান ও চামিরা ২টি করে উইকেট নিলে, মাত্র ২৪ ওভারে ৮২ রানে অল-আউট হয় বাংলাদেশ।

ছোট লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ বোলারদের উপর চড়াও হন শ্রীলংকার দুই ওপেনার গুনাথিলাকা এবং থারাঙ্গা। দুজনে মিলে মাত্র ১১  ওভার ৫ বলে জয়ের বন্দরে পৌঁছে দেন দলকে। গুনাথিলাকা ৩৫ বলে ৩৫ এবং থারাঙ্কা ৩৭ বলে ৩৯ রানে অপরাজিত থাকেন।