'পদ্মাবত' মুক্তির আগে ভারতে ব্যাপক বিক্ষোভ


, | Published: 03:38 PM, January 25, 2018

IMG

বলিউড পরিচালক সঞ্জয় লীলা বানসালির আলোচিত সিনেমা 'পদ্মাবত' মুক্তির একদিন আগে ভারতের ৬ রাজ্যে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভের জের ধরে বন্ধ করে দেয়া হয়েছে রাজধানী দিল্লীর পার্শ্ববর্তী গুরগাঁও এর স্কুলগুলি। ছবিটি আজ বৃহস্পতিবার মুক্তি পাবার কথা রয়েছে।

রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ, জম্মু-কাশ্মির, মহারাষ্ট্রের পাশাপাশি বিক্ষোভ হয়েছে হরিয়ানা রাজ্যেও। দিল্লির গুরুগাও-ওয়াজিপুর-পাতৌদিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ চলে। এসময় স্কুল বাস থেকে শুরু করে দোকানপাট কোন কিছুই বাদ পড়েনি বিক্ষোভকারীদের ধরিয়ে দেয়া আগুন আগুন থেকে।

মঙ্গলবার গুজরাটের শিল্প-রাজধানী আহমেদাবাদের একটি মাল্টিপ্লেক্সে ভাঙচুর করা হয়। এসময় প্রায় ৫০টি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। বিক্ষোভের মুখে দিল্লীর গুরগাওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুলগুলো।  সিনেমা হলের ২০০ মিটারের মধ্যে জারি করা হয় ১৪৪ ধারা।

ছবির মুক্তি আটকাতে রাজপুতদের করণী সেনার রোষানলে পড়েছে সিনেমা হলগুলোও। বিক্ষোভের মুখে এরইমধ্যে বিভিন্ন প্রদেশের ৪০টি সিনেমাহল এই সিনেমা প্রদর্শন করবে না বলে জানিয়ে দিয়েছে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে  এরইমধ্যে ৪৮ জনকে আটক করেছে পুলিশ। এর আগে পদ্মাবতী, পরবর্তীতে পদ্মাবত- সিনেমাটি প্রত্যেক প্রদেশে প্রদর্শন করার নির্দেশ দেন ভারতের সুপ্রিম কোর্ট।

রাজস্থানের চিতোরের রানী পদ্মাবতীকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেন পরিচালক সঞ্জয়লীলা বানসালি। সিনেমাটিতে রানী পদ্মাবতীর চরিত্রকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে বলে প্রতিবাদে নামে রাজস্থান ও মধ্যপ্রদেশের মানুষ। এর প্রেক্ষিতে ছবির নাম পরিবর্তন ও কিছু অংশ কেটে ছাড়পত্র দেয় ভারতের সেন্সর বোর্ড।