দুদকের মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩জন গ্রেফতার


অর্থনীতি ডেস্ক, | Published: 09:15 PM, January 25, 2018

IMG

পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে ২০.০২৫ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৬৫ কোটি টাকা) বিদেশে পাচারের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ তিনজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার রাজধানীর পৃথক স্থান থেকে তাদের গ্রেফতার করে দুদকের একটি দল।

গ্রেফতারকৃত অন্য দুজন হলেন, ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামাল এবং ব্যবসায়ী সাইফুল হক। বাংলাদেশে বিমান সংস্থা ফ্লাই দুবাই-এর স্থানীয় এজেন্ট সাইফুলের মালিকানাধীন প্রতিষ্ঠান স্কাই এভিয়েশন।

ইতোমধ্যে তাদের বিরুদ্ধে মতিঝিল থানায় মানি লন্ডারিং আইনে মামলা হয়েছে। মামলা নং- ৩০। মতিঝিল থানার ডিউটি অফিসার এসআই ওয়াহেদুজ্জামান মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, গ্রেফতার ব্যবসায়ী সাইফুল হক এবি ব্যাংকের প্রথম চেয়ারম্যান বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী এম মোরশেদ খানের জামাতা। এর আগে গত মাসে এ তিনজনকে কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করে দুদক।

এ ব্যাপারে দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান জানান, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে ভুয়া অফসোর কোম্পানিতে বিনিয়োগের আড়ালে ও কনসালটেন্সি ফি বাবদ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৫ কোটি টাকা পাচার করে। এবি ব্যাংকের অফসোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) শাখা, ইপিজেড, চট্টগ্রাম হতে দুবাইতে পাচার করে। পাচারকৃত অর্থ স্থানান্তর ও রুপান্তরের মাধ্যমে অবস্থান গোপনপূর্বক আত্মসাৎ করেন। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাদের গ্রেফতার ও মামলা করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।