বাংলাদেশি পেসার বল করছেন ১৬০ কি.মি. গতিতে!


ক্রীড়া ডেস্ক, | Published: 05:47 PM, January 26, 2018

IMG

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চ থেকে বাংলাদেশের যুবাদের বিদায়ঘণ্টা বেজে গেছে। ভারতের কাছে ১৩১ রানের বিশাল ব্যবধানে হেরে থেমেছে সাইফ হাসানের দল। কিন্তু এই ম্যাচেই একটি ঘটনা এখন সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচনার সৃষ্টি করেছে। ঘটনার নায়ক কাজী অনিক। টিভি ফুটেজ স্পষ্ট বলে দিচ্ছে, বোলিংয়ে নেমে ১৬০ কিলোমিটার গতি তুলেছেন এই তরুণ!

ক্রিকেট বিশ্বে গতির লড়াইয়ে সবাইকে ছাড়িয়ে শীর্ষে আছেন সাবেক পাকিস্তানি গতিদানব শোয়েব আখতার। ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ খ্যাত এই বোলার ১৬১.৩ কিলোমিটার গতিতে ঝড় তুলেছিলেন। সেটা ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশের তরুণ কাজী অনিক কি এই স্পিডস্টারকেও ছাড়িয়ে গেলেন?

ভারতের ব্যাটিংয়ের সময় ১৮তম ওভারটি করতে এসেছিলেন কাজী অনিক। ওভারের দ্বিতীয় বলটিতে স্ট্রাইকিং প্রান্তে ছিলেন ৪০ রানে ব্যাট করতে থাকা ওপেনার পৃথিবী শাহ। অনিকের বুলেট গতির বলটি সোজা পৃথিবীর স্টাম্প উপড়ে দেয়। টিভি স্ক্রিনে ভেসে ওঠে গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা কিংবা ৯৯ মাইল প্রতি ঘণ্টা। গোটা ম্যাচে ১০ ওভার বল করে ৪২ রানে ৩ উইকেট নেন অনিক।

তবে আইসিসি কিংবা ক্রিকইনফোর মত সাইটগুলোতে এ ব্যাপারে সুষ্পষ্ট কিছু বলা হয়নি। বাংলাদেশি এবং ভারতীয় ক্রিকেটপ্রেমীরা সেই টিভি ফুটেজের স্ক্রিনশট অসংখ্যবার শেয়ার করছেন। উভয় পক্ষই প্রশ্ন তুলেছেন, এটা কি আসলেই সঠিক? শোয়েব আখতারের কাছাকাছি চলে গেলেন অনিক? নাকি এটা স্পিড মাপার যন্ত্র কিংবা টিভি সম্প্রচারকারীদের একটি ভুল?