তাইওয়ানে ভূমিকম্পে এখন পর্যন্ত ৪ জনের মৃত্যু


, | Published: 10:18 PM, February 07, 2018

IMG

তাইওয়ানে হুয়ালিন শহরে শক্তিশালী ভূমিকম্পে এ পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে । আহত হয়েছে দুই শতাধিক। নিখোজ রয়েছেন দেড়শ জনের মতো। এ কারণে হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।


স্থানীয় সময় রাত ১১ .৫০ । তাইওয়ার দ্বীপটির পূর্ব উপকূল থেকে ২০ কিলোমিটার দক্ষিণে আঘাত হানে ভূমিমিকম্প। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা, ইউএসজিএস জানিয়েছেন  ৬.৪ মাত্রার শক্তিশালী ওই ভূমিকম্পের ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের মাত্র এক কিলোমিটার গভীরে। তাই কেন্দ্র থেকে ১৬০ কিলোমিটারেরও বেশি দূরে অবস্থিত রাজধানী তাইপেতেও ভূকম্পন অনুভূত হয়েছে। তবে সবচেয়ে ক্ষতিগ্রসন্থ হয়েছ দেশটির পূর্ব উপকূলীয় হুয়ালিন শহরে।

বিভিন্ন গণমাধ্যমে আসা ছবিতে দেখা গেছে হুয়ালিন শহরের বেশ কয়েকটি ভবন হেলে পড়েছে ভয়ঙ্করভাবে। যার মধ্যে একটি হোটেল ও সামরিক হাসপাতাল রয়েছে। প্রবল ঝাঁকুনিতে অনুপযোগী হয়ে পড়েছে শহরটির রাস্তাগুলো । এছাড়া কম্পনের পরপর প্রায় ৪০ হাজার বাড়ি পানিবিহীন ও ছয় শতাধিক বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়ে।  এখনও পর্যন্ত নিখোঁজদের উদ্ধারে কাজ করে যাচ্ছে উদ্ধারকর্মীরা । হুয়ালিয়েনে প্রায় এক লাখ মানুষের বসবাস।

এদিকে বুধবার ভোরেই দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ। চীন তাইওয়ানকে ভূখণ্ডের অংশ মনে করে । দ্বীপটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে হওয়ায় এখানে প্রায়ই ভূমিকম্প হয়। রোববারও কাছাকাছি এলাকায় ৬.১ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়েছিল। ২০১৬ সালে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পে শতাধিক লোক নিহত হন।