বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮২ তম জন্মদিন আজ


, | Published: 01:48 PM, February 26, 2018

IMG

জাতির যে কজন শ্রেষ্ঠসন্তান অসীম বীরত্ব আর সাহসিকতায় জীবন দিয়ে দেশের স্বাধীনতা এনেছেন, তাঁদের অন্যতম বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্সনায়েক নূর মোহাম্মদ শেখ। ২৬ ফেব্রুয়ারি তাঁর ৮২তম জন্মদিন। জন্মজেলা নড়াইলে রয়েছে তাঁর স্মৃতি সংগ্রহশালা ও পাঠাগার।

নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের ছায়াঘন গ্রাম মহিষখোলো। বর্তমান নাম নূর মোহাম্মদ নগর। এ গ্রামেরই কৃষক আমানত শেখ ও জেন্নাতা খাতুনের পরিবারে ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন নূর মোহাম্মদ শেখ। ১৯৫৯ সালের ১৪ মার্চ যোগ দেন তৎকালীন ইস্ট পাকিস্তান রাইফেলস্‌, ইপিআর-এ। ল্যান্সনায়েক হিসেবে দায়িত্বরত অবস্থায় যোগ দেন মুক্তিযুদ্ধে। একাত্তরের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটিতে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে সহযোদ্ধাদের বাঁচাতে হাসিমুখে জীবন উৎসর্গ করেন নূর মোহাম্মদ। তাঁর অসীম সাহসিকতা এখনো মানুষের মুখে মুখে।

এই বীরশ্রেষ্ঠের স্মরণে নড়াইলে স্থাপিত হয়েছে, পাঠাগার ও স্মৃতি সংগ্রহশালা। তবে, অসম্পূর্ণ এই পাঠাগারে এই বীরসন্তানের আত্মজীবনীমূলক বই নেই। সংগ্রহশালার জন্য স্থান বরাদ্দ না থাকায় স্টোরেই পড়ে রয়েছে বীরশ্রেষ্ঠের ব্যবহৃত বাইসাইকেলটি।

তবে, প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।

নূল মোহাম্মদ শেখের বীরত্বের কথা স্মরণ করেন এলাকার মুক্তিযোদ্ধারা।  নূর মোহাম্মদের অনন্য দেশপ্রেম নতুন প্রজন্মকে চিরদিনই করবে অনুপ্রাণিত করবে বলে আশা করেন মুক্তিযোদ্ধ সাইফুর রহমান হিলু।










জাতীয় বিভাগের আরও সংবাদ